আবরার হত্যার বিচারের দাবিতে জাবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

আবরার হত্যার বিচারের দাবিতে জাবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

ছবি: সংগৃহিত

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডে জড়িত সবাইকে আটক ও বিচারের দাবিতে ঢাকা-আরিচা মহাসক অবরোধ করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। মঙ্গলবার বেলা একটার দিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল নিয়ে বিশ্বদ্যিালয়ের প্রধান ফটক পার হয়ে মহাসড়কে অবস্থান নেন। পরে সেখান থেকে মিছিল সহকারে বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা গেটের (প্রান্তিক গেট) সামনে অবস্থান নেন তারা।

এদিকে আবরার ফাহাদ হত্যার বিচারের দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ঢাকা-আরিচা মহাসড়কে অবস্থান নেয়ায় রাস্কার দুইপাশে সৃষ্টি হয়েছে তীব্র যানজট। সর্বশেষ খবর অনুযায়ী দুপুর আড়াইটার সময়ও রাস্তা অবরোধ করে রেখেছেন জাবি শিক্ষার্থীরা। ফাহাদ হত্যা মামলায় অভিযুক্ত সবাইকে গ্রেফতার ও অবিলম্বে শাস্তি দেয়াসহ সাত দফা দাবিতে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থীদের আন্দোলনের সাথে একাত্মতা প্রকাশ করে বিক্ষোভ করছেন তারা।

এর আগে আবরার ফাহাদ হত্যা মামলায় অভিযুক্ত সবাইকে গ্রেফতার ও অবিলম্বে শাস্তি দেয়াসহ সাত দফা দাবিতে আন্দোলন শুরু করেন বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থীরা। তারা মঙ্গলবার সকাল ১০টার দিকে খুনিদের সর্বোচ্চ শাস্তির দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ করেন। দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে তারা জানিয়েছেন।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো, আবরারের হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তি ও বিশ্ববিদ্যালয় থেকে আজীবন বহিষ্কার করতে হবে, আবাসিক হলগুলোতে র‌্যাগিংয়ের নামে ও ভিন্নমত থামানোর নামে নির্যাতন বন্ধে প্রশাসনের সক্রিয় ভূমিকা নিশ্চিত করতে হবে, আগের ঘটনাগুলোর বিচার করতে হবে, আবরার ফাহাদের মামলার খরচ এবং তার পরিবারকে ব্যয় চালানোর মতো খরচ দিতে হবে, ভিসিকে মঙ্গলবার বিকেল ৫টার মধ্যে ক্যাম্পাসে এসে জবাবদিহিতা করতে হবে এবং শেরে বাংলা হলের প্রভোস্টকে আগামী ১১ অক্টোবরের মধ্যে পদত্যাগ করতে হবে।