বুয়েটে ছাত্র রাজনীতি নিষিদ্ধ, অভিযুক্তদের সাময়িক বহিষ্কার

বুয়েটে ছাত্র রাজনীতি নিষিদ্ধ, অভিযুক্তদের সাময়িক বহিষ্কার

বুয়েটে ভিসির সাথে ছাত্রদের বৈঠক

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যায়ে (বুয়েট) ভিসির ক্ষমতাবলে ছাত্র রাজনীতি নিষিদ্ধ করা হয়েছে। আবরার ফাহাদ হত্যার এজাহারভুক্ত ১৯ আসামিকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে।  সন্ধ্যায় আবরার হত্যার বিচারসহ ১০ দফা দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে বৈঠকে বুয়েটের ভিসি সাইফুল ইসলাম এ ঘোষণা দেন। বৈঠকের শুরুতেই নিহত আবরারের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। ভিসি ছাড়াও বৈঠকে উপস্থিত রয়েছেন ডিরেক্টর স্টুডেন্ট ওয়েলফেয়ার অধ্যাপক মিজানুর রহমানসহ আরও ৭ শিক্ষক। নির্ধারিত সময়ের অঅধঘন্টা পর এই বৈঠক শুরু হয়।

বৈঠকে বিপুল সংখ্যক সাধারণ শিক্ষার্থী ও সংবাদকর্র্মীদের উপস্থিতির ফলে মিলনায়তনের কানায় কানায় পূর্ণ হয়ে যায়। দর্শক সাড়িতে রয়েছেন খ্যাতনামা আলোকচিত্রী শহীদুল আলম। বুয়েটের উপাচার্য অধ্যাপক সাইফুল ইসলাম  বলেন, বুয়েটে সাংগঠনিক ছাত্র রাজনীতি থাকবে না। আবরারের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া হবে এবং মামলার খরচ বুয়েট কর্তৃপক্ষ বহন করবে। বিচারকাজ দ্রুত শেষ করতে সরকারকে চিঠি দেওয়া হবে। বুয়েটে র‌্যাগিং বন্ধ হবে।

আবরার ফাহাদ হত্যার পর বুয়েটের আন্দোলনকারীরা ১০ দফা দাবি পেশ করে। এ নিয়ে আজ বিকেলে শিক্ষার্থীদের সঙ্গে উপাচার্য কথা বলেন। সেখানে তিনি এসব দাবি মেনে নেওয়ার ব্যাপারে নিজের অবস্থান জানান।

বৃহস্পতিবার শিক্ষার্থীরা আলটিমেটাম দিয়েছিলেন, উপাচার্য যদি আজ শুক্রবার বেলা ২টার মধ্যে তাঁদের সঙ্গে দেখা না করেন, তাহলে বুয়েটের সব ভবনে তালা ঝুলিয়ে দেবেন। এমন পরিস্থিতিতে গতকালই উপাচার্যের পক্ষ থেকে আলোচনায় বসার কথা জানানো হয়।