ক্রিকেটারদের ম্যাচ ফি সহ বাড়লো আরো সুবিধা

ক্রিকেটারদের ম্যাচ ফি সহ বাড়লো আরো সুবিধা

ছবি:সংগৃহীত

বেতন-ভাতা বৃদ্ধিসহ নানা দাবিতে ধর্মঘট ডেকে তার সুফল পাওয়া শুরু করেছেন ক্রিকেটাররা। আন্দোলনের পর প্রথম শ্রেণির ক্রিকেটারদের জন্য ম্যাচ ফি, ভাতা এবং সুবিধা বাড়িয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। চলমান জাতীয় ক্রিকেট লিগের শুরু থেকেই এই পরিবর্তন কার্যকর হবে।

আগে খেলোয়াড়দের ম্যাচ ফি হিসেবে ৩৫ হাজার টাকা (প্রথম স্তর) এবং ২৫ হাজার টাকা (দ্বিতীয় স্তর) দেয়া হত। এখন তা বাড়িয়ে যথাক্রমে ৬০ হাজার এবং ৫০ হাজার টাকা করা হয়েছে। তার মানে দ্বিতীয় স্তরে ম্যাচ ফি শতভাগ বৃদ্ধি করা হয়েছে এবং প্রথম স্তরে বাড়ানো হয়েছে ৭১ ভাগ।

পাশাপাশি বিসিবি ক্রিকেটারদের জন্য দৈনিক ভাতা এবং যাতায়াত ভাতাও বাড়িয়েছে। আগে প্রথম শ্রেণির ক্রিকেটারদের ১৫ শ’ এবং ২৫ শ’ টাকা করে যথাক্রমে দৈনিক ও যাতায়াত ভাতা দেয়া হত। এখন দৈনিক ভাতা হিসেবে তারা পাবেন ২৫ শ’ টাকা এবং যাতায়াতের জন্য বিমানের টিকিট অথবা ৩৫ শ’ টাকা পাবেন।

এ ছাড়া আবাসনের ক্ষেত্রে দলের জন্য বরাদ্দ ও ম্যাচের দিনের খাবারের খরচও ৮৫ ভাগ পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিসিবি জানিয়েছে, ভেন্যু এবং টিম হোটেলে ক্রিকেটারদের যাতায়াতের জন্য এসি বাস দেয়া হবে।

প্রথমে ১১ দফা এবং পরে ১৩ দফা দাবিতে ধর্মঘটের ডাক দিয়েছিলেন ক্রিকেটাররা। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড তাদের অধিকাংশ দাবি মেনে নেয়ায় ধর্মঘট প্রত্যাহার করে খেলায় ফিরেছেন খেলোয়াড়রা। ক্রিকেটারদের সাম্প্রতিক আন্দোলনের মধ্যে একটি ছিল প্রথম শ্রেণির ক্রিকেটারদের ম্যাচ ফি ও অন্যান্য সুযোগ সুবিধা বাড়ানো।

গত ২১ অক্টোবর ধর্মঘটের ডাক দেয় ক্রিকেটাররা। নানা নাটকীয়তার পর বিসিবি তাদের দাবি মেনে নিলে দুদিন পর ২৩ অক্টোবর তা প্রত্যাহার করা হয়। ইউএনবি।