জন্মদিনে শাহরুখকে দেখতে ভক্তদের ভিড়

জন্মদিনে শাহরুখকে দেখতে ভক্তদের ভিড়

ছবি:সংগৃহীত

৫৪ বছরে পা রাখলেন বলিউড বাদশা শাহরুখ খান। জন্মদিন উপলক্ষে প্রতি বছর এই দিনটায় বাস ভবন মান্নাতের সামনে ভিড় করেন শাহরুখ ভক্তরা। বাড়ির বারান্দা থেকেই ভক্তদের শুভেচ্ছা গ্রহণ করেন শাহরুখ খান। তাদের উদ্দেশে হাত নাড়িয়ে জানান দেন তিনিই বলিউডের বাদশা। 

কিং খানের জন্মদিনে এই দৃশ্যটা একপ্রকার প্রথা হয়ে গিয়েছে বলা যায়। এবারেও তার অন্যথা হল না। নিজের ৫৪তম জন্মদিনে ভক্তদের ভুললেন না শাহরুখ। তাদের সঙ্গেই আনন্দ করে দিনটা উদযাপন করলেন তিনি।

শনিবার, ৫৩ বসন্ত পেরিয়ে ৫৪ পা রাখলেন সুপারস্টার এবং স্বাভাবিকভাবেই তার ভক্তরা উচ্ছ্বাস ধরে রাখতে পারেননি। ভালোবাসা ও শুভেচ্ছাবার্তায় ভরিয়ে দিয়েছেন তাদের অভিনেতাকে। জন্মদিনের আগের রাতে, অর্থাৎ শুক্রবার ১২ বাজতেই বাড়ির সামনে অপেক্ষারত ফ্যানদের সঙ্গে দেখা করলেন শাহরুখ।

তাকে ভালবাসার জন্য ধন্যবাদ জানালেন শাহরুখ। সেই সঙ্গে অনুরোধ করলেন চেঁচামেচি না করার। কেননা মধ্যরাতে প্রতিবেশীদের অসুবিধার কথাটাও মাথায় রয়েছে বাদশার। ফ্যানদেরও বাড়ি গিয়ে ঘুমনোর অনুরোধ করেন তিনি।

১৯৬৫ সালের ২ নভেম্বর দিল্লির একটি সাধারণ পরিবারে জন্ম হয় শাহরুখ খানের। দিল্লির গলি থেকে উঠে আসা এই ছেলেটিই এখন বলিউডের বাদশা।

বলিউডে সবচেয়ে বেশি পারিশ্রমিক পাওয়া অভিনেতাদের একজন শাহরুখ খান। একটা ছবির জন্য নিচ্ছেন ৪৫ কোটি রুপি। অথচ তার প্রথম রোজগার ছিল ৫০ টাকা। গায়ক পঙ্কজ উদাসের একটা কনসার্টে কাজ করে সেই টাকা পেয়েছিলেন তিনি। বর্তমানে তার অর্থ-সম্পদের পরিমাণ ২৫০০ কোটি রুপি-এরও বেশি।

১৯৮০ এর শেষের দিকে বেশ কিছু টেলিভিশন সিরিয়ালে অভিনয়ের মাধ্যমে তার অভিনয় জীবন শুরু করেন। ১৯৯২ সালে মুক্তিপ্রাপ্ত দিওয়ানা চলচ্চিত্রের মাধ্যমে তিনি চলচ্চিত্র জগতে প্রবেশ করেন। এরপর শাহরুখ খান ৮০টির বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন যার অধিকাংশই ভালো ব্যবসা করেছে বক্স অফিসে। কমেডি, রোমান্স, অ্যাকশন, খল সবধরনের অভিনয়ই করেছেন এই তারকা।

২৫ বছর ধরে বলিউডে রাজত্ব করছেন শাহরুখ খান। শাহরুখ খান ১৪ বার ফিল্মফেয়ার পুরস্কার লাভ করেন। এর মধ্যে আটটিই সেরা অভিনেতার পুরস্কার। পেয়েছেন আইফা, স্ক্রিন অ্যাওয়ার্ডস। চলচ্চিত্রে অসাধারণ অবদানের জন্য ২০০২ সালে ভারত সরকার শাহরুখ খানকে পদ্মশ্রী পুরস্কারে ভূষিত করে এবং ফ্রান্স সরকার তাকে অর্দ্র দে আর্ত এ দে লেত্র ও লেজিওঁ দনর সম্মাননায় ভূষিত করে। কিন্তু জাতীয় চলচ্চিত্র পুরস্কার তার এখনও অধরা রয়ে গেছে শাহরুখের।