ধরিত্রীকে বাঁচাতে দায়িত্ববোধকে জাগ্রত করতে হবে : নৌপরিবহন প্রতিমন্ত্রী

ধরিত্রীকে বাঁচাতে দায়িত্ববোধকে জাগ্রত করতে হবে : নৌপরিবহন প্রতিমন্ত্রী

ছবি সংগৃহীত

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, ধরিত্রীকে বাঁচাতে প্রত্যেকের দায়িত্ববোধকে জাগ্রত করতে হবে। অন্যথায় ধরিত্রীকে বাঁচানো সম্ভব নয়।
প্রতিমন্ত্রী আজ জাতীয় প্রেসক্লাবে সামাজিক সংগঠন ‘ধরিত্রী বাংলাদেশ’ এর ১৫ বছর পূর্তি উপলক্ষে ‘পৃথিবী আমার, দেশ আমার, সমাজ আমার, কাজও আমার’ শীর্ষক মতবিনিময় সভায় এসব কথা বলেন।
তিনি বলেন, ‘বঙ্গবন্ধু সারাজীবন যেভাবে বাংলাদেশকে দেখেছেন, চিনেছেন, সেভাবেই গড়ে তুলতে চেয়েছিলেন। বঙ্গবন্ধু দেশ স্বাধীন করে সোনার বাংলা গড়ার জন্য দ্বিতীয় বিপ্লবের ডাক দিয়েছিলেন। বঙ্গবন্ধুকে হত্যার পর তাঁর স্বপ্ন বাস্তবায়ন হয়নি। বরং তাঁর আদর্শ, ব্যক্তিগত ও পারিবারিক বিষয়গুলো বিকৃত করতে তৎকালিন সরকারগুলো বিষোদগার করেছে। বঙ্গবন্ধুকে হত্যা করা না হলে দেশ অনেক আগেই সোনার বাংলায় পরিণত হতো।’
খালিদ মাহমুদ চৌধুরী বলেন, দীর্ঘদিন পর বাংলাদেশের মানুষের ঘুরে দাঁড়ানোর সময় এসেছে। প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে চলছে এবং তাঁর নেতৃত্বেই সোনার বাংলা নির্মাণ সম্ভব।
তিনি বলেন, শেখ হাসিনার মতো নেতৃত্ব পৃথিবীর কোন দেশে নেই। প্রধানমন্ত্রী অনেক প্রতিবন্ধকতা মোকাবেলা করে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। সময় খুবই কম। এ সময় নষ্ট করা যাবে না।
জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, বিশ্ব শিক্ষক ফেডারেশনের সভাপতি অধ্যাপক মাহফুজা খানম, আশা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ডালেম চন্দ্র বর্মণ, মিডিয়া ব্যক্তিত্ব নওয়াজীশ আলী খান এবং সংগঠনের সাধারণ সম্পাদক হারুন অর রশিদ।
মতবিনিময় সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. তাওহীদা রশীদ।