ইসলামী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু কাল

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু কাল

ছবি:সংগৃহীত

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষ স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আগামীকাল সোমবার (৪ নভেম্বর)। প্রতিদিন চার শিফটে পরীক্ষা চলবে ৬ নভেম্বর (বুধবার) পর্যন্ত।

প্রথম শিফটের পরীক্ষা সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা, দ্বিতীয় শিফট সকাল সাড়ে ১১টা থেকে বেলা সাড়ে ১২টা, তৃতীয় শিফট দুপুর ২টা থেকে বিকেল ৩টা এবং চতুর্থ শিফট বিকেল ৪টা থেকে ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। প্রথম দিন 'এ' ও 'সি' ইউনিট, দ্বিতীয় ও তৃতীয়দিন যথাক্রমে 'বি' ও সি' ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ে মোট সাতটি কেন্দ্রে একযোগে এ ভর্তি পরীক্ষা নেয়া হবে। ইতিমধ্যে ভর্তি পরীক্ষার প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যেকোনো অপ্রীতিকর পরস্থিতি এড়াতে ক্যাম্পাসে বাড়ানো হয়েছে গোয়েন্দা নজরদারি ও নিরাপত্তা ব্যবস্থা।

এ বছর বিশ্ববিদ্যালয়ের আটটি অনুষদের অধীন ৩৪টি বিভাগের ভর্তি পরীক্ষা চারটি ইউনিটে অনুষ্ঠিত হবে। ৩৪টি বিভাগে ২৩০৫টি আসনে বিপরীতে এবছর আবেদন জমা পড়ে ৬১ হাজার ৯৪২টি। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বী ২৭ জন।

ভর্তি পরীক্ষার সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মন বলেন, ‘অন্যান্য বারের মত এবারও সুষ্ঠু পরিবেশে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে আশা করছি। ভর্তিচ্ছু ও অভিভাবকরা যেন আমাদের ক্যাম্পাস থেকে একটা ভালো ধারণা নিয়ে যেতে পারেন এ জন্য সকলের সহযোগিতা কামনা করছি।’