দ্বিতীয় বিয়ে করলেন হুমায়ূন আহমেদের প্রথম স্ত্রী গুলতেকিন

দ্বিতীয় বিয়ে করলেন হুমায়ূন আহমেদের প্রথম স্ত্রী গুলতেকিন

ছবি: সংগৃহীত

দ্বিতীয় বিয়ে করলেন খ্যাতিমান কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের প্রথম স্ত্রী গুলতেকিন খান। বর যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আফতাব আহমদ। দুই সপ্তাহ আগে ছোট পরিসরে তাদের বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয় ঢাকায়। বুধবার এই খবর প্রকাশিত হওয়ার পরই সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই গুলতেকিনকে শুভেচ্ছা জানিয়েছেন। আফতাব আহমদ একজন কবি। তিনি অভিনেত্রী আয়েশা আখতারের ছেলে। ডিগ্রি নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে।

কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের সাবেক স্ত্রী গুলতেকিন খান। গুলতেকিনের সাথে হুমায়ূন আহমেদের বিয়ে হয় ১৯৭৩ সালে। ২০০৩ সালে তাদের বিচ্ছেদ হয়। তখন বিষয়টি ব্যাপক আলোচনা সমালোচনার জন্ম দিয়েছিল। হুমায়ুন আহমেদের সাথে গুলতেকিনের সংসারে  এক ছেলে ও তিন মেয়ে আছে। আফতাব আহমদও আগে বিয়ে করেছিলেন। সেই স্ত্রীর সঙ্গে বিচ্ছেদ হয়েছে প্রায় ১০ বছর আগে। তাদের এক সন্তান লন্ডনে পড়াশোনা করছে।

২০০৫ সালে গুলতেকিনের সাথে বিচ্ছেদের পর হুমায়ুন আহমেদ বিয়ে করেন অভিনেত্রী শাওনকে। আর হুমায়ূন আহমেদের মৃত্যুর সাত বছর পর বিয়ে করলেন গুলতেকিন খান। জানা গেছে, প্রায় সাত-আট বছর ধরে আফতাব আহমেদের সঙ্গে গুলতেকিনের বন্ধুত্ব। তাদের এই বন্ধুত্ব ধীরে ধীরে প্রেমে গড়ায়। সেই প্রেমের পরিণতি এই বিয়ে।