জামিন পেয়েছেন খোকন-হাফিজ

জামিন পেয়েছেন খোকন-হাফিজ

ছবি: সংগৃহীত

বিএনপির নেতা হাফিজ উদ্দিন আহমেদ ও খায়রুল কবির খোকন ঢাকায় হাই কোর্টের সামনে থেকে গ্রেপ্তারের কয়েক ঘণ্টার মধ্যে আদালত থেকে জামিন পেয়েছেন। মঙ্গলবার পুলিশ ও বিএনপি কর্মীদের সংঘর্ষের ঘটনায় পুলিশ হত্যাচেষ্টা, পুলিশের কাজে বাধাদান ও ভাংচুরের মামলায় বৃহস্পতিবার সকাল ১০টার দিকে খোকন এবং দুপুরে হাফিজকে গ্রেপ্তার করা হয়েছিল।

ওই মামলায় তাদের জিজ্ঞাসাবাদে ১০ দিন হেফাজতের আবেদনসহ দুপুরের পর পাঠানো হয় ঢাকার আদালতে। মহানগর হাকিম আবু সাঈদ পুলিশের রিমান্ড আবেদন নাকচ করে দুই বিএনপির নেতার জামিন আবেদন মঞ্জুর করেন। বিএনপির ভাইস চেয়ারম্যান হাফিজ, যুগ্ম মহাসচিব খোকনের সাথে আটক জাতীয়তাবাদী হকার্স দলের সাবেক সাধারণ সম্পাদক মকবুল হোসেনকে জামিন দিয়েছে আদালত।

খালেদা জিয়ার মুক্তি দাবিতে মঙ্গলবার বিএনপির নেতা-কর্মীরা সুপ্রিম কোর্টের সামনের রাস্তায় অবস্থান নেন। এরপর পুলিশ তাদের সরিয়ে দিতে লাঠিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপ করে। পুলিশের ধাওয়ায় নেতাকর্মীরা পালিয়ে যাওয়ার সময় রাস্তায় বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করেন। এরপর বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ ৫০০ নেতা-কর্মীর বিরুদ্ধে শাহবাগ থানায় পুলিশ বাদী হয়ে মামলা করে।

সেই মামলায় হাফিজ, খোকন ও মকবুলকে গ্রেপ্তার দেখিয়ে রিমান্ডের আবেদনসহ আদালতে নিয়ে যান মামলার তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পুলিশের পরিদর্শক দেলোয়ার হোসেন। বিএনপি নেতাদের আইনজীবী নুরুজ্জামান তপন জানান, এই মামলায় আসামি হিসেবে মির্জা ফখরুলসহ ২৮ জনের নাম দেয়া হয়েছে। বাকিরা অজ্ঞাতনামা।

বিচারিক আদালতে জামিন পাওয়া হাফিজের নামই কেবল এজাহারে রয়েছে বলে জানান তপন। এই মামলায় জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাতকে গ্রেপ্তার করেছে পুলিশ। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ও গয়েশ্বর চন্দ্র রায় এবং আইন বিষয়ক সম্পাদক কায়সার কামাল বৃহস্পতিবার হাই কোর্ট থেকে আগাম জামিন নিয়েছেন।