মে দিবসে বিড়ি শ্রমিকদের র‌্যালি সমাবেশ

মে দিবসে বিড়ি শ্রমিকদের র‌্যালি সমাবেশ

বিড়ি শ্রমিকদের র‌্যালি

মহান মে দিবস উপলক্ষে র‌্যালি ও সমাবেশ করেছে বিড়ি শ্রমিক নেতা-কর্মীরা। বুধবার সকাল ৮টায় জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে র‌্যালিটি বের হয়। বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সভাপতি এম,কে বাঙ্গালী ও সাধারণ সম্পাদক আব্দুর রহমানের নেতৃত্বে র‌্যালিতে সহস্রাধিক শ্রমিক নেতৃবৃন্দ অংশগ্রহণ করে। র‌্যালিটি সচিবলয়ের সামনে দিয়ে ঘুরে পুনরায় প্রেসক্লাব প্রাঙ্গণে সমাবেশে মিলিত হয়।

বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সভাপতি এম,কে বাঙ্গালীর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য প্রদান করেন সাধারণ সম্পাদক আব্দুর রহমান, কার্যকরী সভাপতি আমিন উদ্দিন বিএসসি, সহ-সাংগঠনিক সম্পাদক আবুল হাসনাত লাভলু, প্রচার সম্পাদকক মোঃ শামীম ইসলাম, জামিল আক্তার প্রমুখ। সমাবেশটি সঞ্চালনা করেন যুগ্ম-সম্পাদক হারিক হোসেন।
এসময় বক্তারা বলেন,‘বিগত কয়েক বছর ধরে বিড়ি শিল্পের উপর অতিরিক্ত করারোপের ফলে এ শিল্পকে ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে। তামাকজাত পণ্য বন্ধের নামে একদিকে ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর সিগারেটকে সুবিধা দিচ্ছে; অন্যদিকে এদেশের দীর্ঘ শ্রমঘন কুটির শিল্প বিড়ি শিল্পকে গলাটিপে হত্যা করা হচ্ছে। শিল্প কারখানা বন্ধ হওয়ায় লক্ষ লক্ষ শ্রমিক বেকার হয়ে যাচ্ছে। তাই আগামী ২০১৯-২০ অর্থ বছরের বাজেটে বিড়ি শিল্পের উপর কোন করারোপ না করার আহ্বান করেন বিড়ি শ্রমিকরা।‘
এসময় বক্তারা আরো বলেন,আমাদের বিকল্প কর্মের ব্যবস্থা না করে বিড়ি শিল্প ধ্বংস করার ষড়যন্ত্র করা হলে আমরা তীব্র আন্দোলন গড়ে তুলব।
এছাড়াও সমাবেশ থেকে বিড়ি মালিকদের শ্রমের ন্যায্যমূল্য দেওয়া করেন শ্রমিক নেতারা ।