আবার জিএম কাদের জাপার ভারপ্রাপ্ত চেয়ারম্যান

আবার জিএম কাদের জাপার ভারপ্রাপ্ত চেয়ারম্যান

এরশাদ - কাদের

ছোট ভাই ও দলের কো-চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জিএম) কাদেরকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে নিয়োগ করেছেন জাতীয় পার্টি (জাপা)-এর চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। এ নিয়ে দ্বিতীয়বারের মতো জিএম কাদেরকে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব দিলেন তিনি।  জরুরি ভিত্তিতে এই সংবাদ সম্মেলন ডাকা হয় বলে রাত ১১টার দিকে সংবাদমাধ্যমকে জানানো হয়। জাতীয় পার্টির পক্ষ থেকে জানানো হয়  এরশাদ ‘এই মুহূর্তে খুব জরুরিভাবে পার্টির অভ্যন্তরীণ কিছু বিষয়ে কথা বলতে চান ।’ এরপর লিখিত বিবৃতি গনমাধ্যমে পাঠানো হয়।

উল্লেখ্য, এ নিয়ে দ্বিতীয়বারের মতো ছোটভাইকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিলেন দীর্ঘদিন ধরে অসুস্থ থাকা জাপা চেয়ারম্যান এরশাদ।

এর আগে, ২০১৬ সালের ১৭ জানুয়ারি রংপুরে জাতীয় পার্টির কর্মী সম্মেলনে হুসেইন মুহম্মদ এরশাদ তার ছোট ভাই জিএম কাদেরকে কো-চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিয়েছিলেন। পরে রওশনপন্থীরা বাধা হলে রওশন এরশাদকে সিনিয়র কো-চেয়ারম্যান করেন তিনি। কিন্তু গত বছরের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর সংসদে বিরোধী দলের উপনেতা হিসেবে কাদেরকে বেছে নেন। এই বছরের জানুয়ারির তৃতীয় সপ্তাহে গুরুতর অসুস্থ হয়ে সিঙ্গাপুর যাওয়ার আগে ছোট ভাই জিএম কাদেরকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেন এরশাদ। কিন্তু গত ২২ মার্চ পার্টির কো-চেয়ারম্যান পদ থেকে জিএম কাদেরকে সরিয়ে দেন। পার্টির গঠনতন্ত্রের ২০/১/ক ধারা অনুযায়ী ওই সিদ্ধান্ত গ্রহণ করেন তিনি।

ad