কলার মোচার পুষ্টিগুন

কলার মোচার পুষ্টিগুন

ছবি: সংগৃহীত

ফল হিসেবে কলার উপকারিতা আমাদের সবারই কমবেশি জানা। কলার মোচাও কিন্তু নানা পুষ্টিগুণে সমৃদ্ধ। কলার মোচা ভর্তাই বেশি জনপ্রিয়। তবে অন্যান্য সবজির সাথে বা মাছ-শুঁটকি দিয়েও অনেকেই রান্না করে খান মোচা।
পুষ্টি-বিষয়ক একটি ওয়েবসাইট এক প্রতিবেদনে জানিয়েছে কলার ফুল বা মোচার উপকারিতা বিষয়ে।
কলাতে বিদ্যমান সব পুষ্টি উপাদানের পাশাপাশি মোচাতে বাড়তি পাবেন মেন্থলের নির্যাস, যা শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। এ ছাড়াও ভিটামিন বি সিক্স, সি ও আঁশসমৃদ্ধ কলার মোচায় আরো মিলবে ভিটামিন ই, প্রোটিন এবং অন্যান্য উপকারী পুষ্টি উপাদান। রজঃকালীন ব্যথা কমাতে সাহায্য করে কলার ফুল। সেইসাথে প্রোজেস্টেরন উৎপাদন বাড়িয়ে রক্তস্বল্পতাও কমায়। কলার মোচা পেটের কয়েকটি সমস্যা নিয়ন্ত্রণে রাখে, যেমন-কোষ্ঠকাঠিন্য, পেট ফোলাভাব এবং ‘পলিসিস্টিক ওভারিয়ান সিন্ড্রোম (পিসিওএস)।
মোচায় থাকা ম্যাগনেশিয়াম উদ্বেগ ও হতাশা কমাতে সাহায্য করে। ফলে মন মেজাজ থাকে ফুরফুরে। এতে আরো রয়েছে ফেনলিক অ্যাসিড এবং অন্যান্য ‘বায়োঅ্যাক্টিভ’। উপাদানগুলো রক্তের শর্করার মাত্রাও নিয়ন্ত্রণে রাখে। কলার ফুল বা মোচায় আরো মিলবে প্রাকৃতিক ‘গ্যালাক্টাগাগ’। এ উপাদানটি সদ্যপ্রসূতি মায়ের বুকের দুধ বাড়াতেও সাহায্য করে।
এতে থাকা ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট অকালে বৃদ্ধ হওয়া ও বয়সের ছাপ পড়ার গতি কমিয়ে দেয়। এ ছাড়া ত্বকের গঠন উন্নত করে বলিরেখা কমায়।
কলার মোচায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট উন্মুক্ত রেডিকলের বিরুদ্ধে কাজ করে। জারণ ক্ষয় প্রতিহত করে এবং হৃদরোগ ও ক্যান্সারের ঝুঁকি কমায়।