কম্পিউটারে একটানা কাজ করলে হার্ট অ্যাটাক হতে পারে

কম্পিউটারে একটানা কাজ করলে হার্ট অ্যাটাক হতে পারে

ছবি: সংগৃহীত

হার্ট অ্যাটাকের অনেক কারণ রয়েছে। এর মধ্যে একটি হলো একটানা বসে কাজ করা। বলা হয়ে থাকে, ধমনিতে ব্লক সৃষ্টি হলে বা বিশেষ ধমনিতে কোনো ত্রুটি থাকলে হার্টের সমস্যা দেখা দেয় অথবা হার্ট অ্যাটাকের কারণ হয়। আবার বংশানুক্রমের কারণেও অনেকে হার্ট অ্যাটাকে আক্রান্ত হতে পারেন। এর বাইরে, দৈনন্দিন জীবনযাত্রায় অনেক ঘটনা বা ত্রুটিপূর্ণ অভ্যাস হার্ট অ্যাটাকের কারণ হয়ে দাঁড়ায়।

 এই ত্রুটিপূর্ণ অভ্যাসের একটি হলো প্রতিদিন টানা চার ঘণ্টার অধিক সময় কম্পিউটারের সামনে বসে কাজ করা। এ ছাড়া হার্ট অ্যাটাক হওয়ার আরো কারণগুলোর মধ্যে রয়েছে ধূমপান, হঠাৎ রেগে যাওয়া, ধোঁয়াচ্ছন্ন পরিবেশ অথবা প্রয়োজনের তুলনায় কম ঘুমানো ইত্যাদি।

কম্পিউটারে একটানা চার ঘণ্টারও অধিক সময় ধরে কাজ করলে হার্ট অ্যাটাকের আশঙ্কা ১২৫ শতাংশ বৃদ্ধি পায় বলে সম্প্রতি এক গবেষণায় জানানো হয়েছে। কারণ, অনেক বেশি সময় ধরে বসে থাকলে শরীরে ‘লাইপেজ’ নামক এক ধরনের লাইপো প্রোটিনের ঘাটতি দেখা দেয়। লাইপো প্রোটিন নামক এই এনজাইমের কাজ হলো ধমনির চর্বি ক্ষয় করা এবং ধমনির ভেতরের বাধা (ক্লগড আর্টারি) অপসারণ করে দেয়া।

একটানা বসে থাকার কারণে লাইপেজের ঘটতি হওয়ায় আর্টারিতে চর্বি জমাট বেঁধে যায় এবং ব্লাড সার্কুলেশনে তা বাধা হয়ে দাঁড়ায়। ফলে হার্ট অ্যাটাকে আক্রান্ত হওয়ারসমূহ আশঙ্কা থাকে। তাই অফিসে বা বাড়িতে যারা কম্পিউটারে বসে কাজ করেন তাদের উাচিত প্রতি আধাঘণ্টা পরপর দুই-চার মিনিটের জন্য চেয়ার থেকে উঠে একটু হাঁটাহাঁটি করে নেয়া। এতে শরীরে স্বাভাবিক কার্যক্রম বজায় থাকবে।