ভারতে পাঞ্জাবী-টুপি ও হিজাব পরে চার্চে খ্রিস্টান তরুণ-তরুণীদের প্রার্থনা

ভারতে পাঞ্জাবী-টুপি ও হিজাব পরে চার্চে   খ্রিস্টান তরুণ-তরুণীদের প্রার্থনা

সংগৃহীত ছবি

সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে বিক্ষোভ হচ্ছে সারা ভারতে। হিন্দু-মুসলিম-খ্রিস্টান নির্বিশেষে প্রতিবাদ-বিক্ষোভে শামিল হচ্ছে ভারতের আপামর জনসাধারণ। সেই প্রতিবাদের আঙ্গিকে নতুন এক ধরণ দেখাল ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালার কোঝেনচেরি শহরের এক দল খ্রিস্টান যুবক-যুবতী। বিতর্কিত সংশোধিত নাগরিকত্ব আইনে দেশটির মুসলিমদের উপেক্ষা করার প্রতিবাদে ও ভারতীয় মুলিমদের প্রতি সংহতি প্রকাশ করতেই পাঞ্জাবী-টুপি ও হিজাব পরে চার্চে প্রার্থনা করেন খ্রিস্টান তরুণ-তরুণীরা। সেই ঘটনার ভিডিও পোস্ট করা হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। আর তা দেখে মোহিত নেটিজেনরা কুর্নিশ জানাচ্ছেন ওই যুবক-যুবতীদের।

সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়া সেই ভিডিওতে দেখা যাচ্ছে, ওই যুবক-যুবতীদের পরনে চিরাচরিত মুসলিম পোশাক। যুবকরা পরে রয়েছেন পাঞ্জাবি। তাঁদের মাথায় টুপি। অন্যদিকে, যুবতীরা পরেছেন হিজাব। তা পরেই গির্জায় গিয়ে তাঁরা অংশ নিয়েছিলেন বড়দিনের প্রার্থনায়। ক্রিসমাস ক্যারলও গাইছিল ওই দলটি।

বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হওয়ার পর থেকেই ভারতীয় মুসলিমদের প্রতি সৌভ্রাতৃত্ব দেখাতে ও সিএএ-এনআরসির প্রতিবাদ করতেই এ রকম করা হয়েছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম। কেরালার কোঝেচেরি শহরের মার্থোমা চার্চে এটি হয়েছে।

এদিকে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে ভাইরাল হওয়া এই ভিডিও শেয়ার করে ভারতের কংগ্রেস দলীয় সংসদ সদস্য শশী থারুর লিখেছেন,‘পোশাক দেখে বলতে পারবেন ওরা কারা!’ সূত্র : আনন্দবাজার।