কেনিয়ায় মার্কিন ঘাঁটিতে আল শবাবের হামলা

কেনিয়ায় মার্কিন ঘাঁটিতে আল শবাবের হামলা

ছবি: সংগৃহীত

কেনিয়ার লামু কাউন্টিতে মার্কিন সেনা ঘাঁটিতে হামলা চালাল আল শবাব। আমেরিকা ও কেনিয়ার যৌথ সেনা এই ঘাঁটিতে থাকে। এখনো জঙ্গি ও যৌথ সেনাবাহিনীর মধ্যে গুলির লড়াই চলছে বলে খবর। তবে কতজন হতাহত হয়েছেন, সে বিষয়ে এখনো নিশ্চিত কোনো খবর পাওয়া যায়নি।

রোববার কেনিয়ার প্রতিরক্ষা বাহিনী (কেডিএফ) এক বিবৃতিতে বলেছে, “সকাল সাড়ে ৫টার দিকে মান্দা এয়ার স্ট্রিপের নিরাপত্তা লঙ্ঘনের চেষ্টা করা হয়েছিল। এসময় তাদেরকে সফলভাবে মোকাবেলা করা হয়। সেখানে চার হামলাকারীর লাশ পাওয়া গেছে।’’এর আগে আল-শাবাব এক বিবৃতিতে বলেছে, এই অভিযানের ফলে সেখানকার মার্কিন ও কেনিয়ার সেনাদের গুরুতর হতাহতের ঘটনা ঘটেছে।

সশস্ত্র গ্রুপটি বলেছে, যোদ্ধারা গোপনে শত্রুঘাঁটিতে প্রবেশ করেছিল। সেনা ঘাঁটিতে শক্তিশালী আক্রমণের পর ঘাঁটির একটি অংশের নিয়ন্ত্রণ নিয়েছে।আব্দুল্লাহ বারঘাশ নামে একজন প্রত্যক্ষদর্শী রয়টার্সকে জানিয়েছেন, হামলার পর সেখান থেকে কালো ধোঁয়া উড়তে দেখা গেছে।

মান্দা দ্বীপে চালানো হামলা পাশের পর্যটনকেন্দ্র লামু দ্বীপ থেকে দেখেছেন আব্দুল্লাহ বারঘাশ।গত সপ্তাহে, লামু কাউন্টিতে একটি বাসে হামলা চালিয়ে তারা তিন যাত্রীকে হত্যা করেছিল বলে জানিয়েছে পুলিশ।

আল শবাব উগ্রবাদীদের মূল ঘাঁটি সোমালিয়ায়। কিন্তু কয়েক বছর আগে সে দেশের রাজধানী মোগাদিসু থেকে উৎখাতের পর থেকেই সশস্ত্র জঙ্গি হানা বাড়িয়েছে এই উগ্রবাদীরা। উৎখাতের সময় সোমালিয়ার প্রতিবেশী দেশ কেনিয়াও প্রচুর সেনা পাঠিয়েছিল। সেই কারণে কেনিয়াতেও একাধিক বার হামলা চালিয়েছে আল শবাব। আল জাজিরা।