স্টোকস আইসিসির বর্ষসেরা ক্রিকেটার

স্টোকস আইসিসির বর্ষসেরা ক্রিকেটার

বেন স্টোকস

২২ গজে স্বপ্নের মতো ২০১৯ সাল কাটানো বেন স্টোকসের প্রাপ্তির খাতায় যোগ হয়েছে একটি বিশাল অর্জন। আইসিসির বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন এই ইংলিশ অলরাউন্ডার। তিনি জিতেছেন মর্যাদাপূর্ণ স্যার গ্যারি সোবার্স ট্রফি।

আজ (বুধবার) বর্ষসেরা ক্রিকেটার হিসেবে স্টোকসের নাম ঘোষণা করেছে আইসিসি। সবশেষ বিশ্বকাপের ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে অপরাজিত ৮৪ রানের ইনিংস খেলা এই ক্রিকেটার গেল বছর ২০ ওয়ানডেতে করেন ৭১৯ রান, উইকেট নেন ১২টি। ১১ টেস্ট খেলে তার সংগ্রহ ৮২১ রান যার মধ্যে লিডসে অস্ট্রেলিয়ার বিপক্ষে অপরাজিত ১৩৫ রানের অবিশ্বাস্য একটি ইনিংসও ছিল। সাদা পোশাকে তিনি উইকেট পান ২২টি।

বর্ষসেরা টেস্ট ক্রিকেটার নির্বাচিত হয়েছেন অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স এবং বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের পুরস্কার জিতেছেন ভারতের ব্যাটসম্যান রোহিত শর্মা। সেরা টি-টোয়েন্টি পারফরম্যান্সের পুরস্কার গিয়েছে ভারতের দীপক চাহারের ঝুলিতে। প্রত্যাশিতভাবেই সেরা উদীয়মান ক্রিকেটার নির্বাচিত হয়েছেন অস্ট্রেলিয়ার তরুণ ব্যাটসম্যান মারনাস লাবুশেন।

স্টিভেন স্মিথকে দুয়ো না দিতে দর্শকদের প্রতি আহ্বান জানানোর কারণে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি পেয়েছেন ‘স্পিরিট অব ক্রিকেট’ পুরস্কার। সহযোগী দেশগুলোর সেরা ক্রিকেটার হয়েছেন স্কটল্যান্ডের কাইল কোয়েটজার। বর্ষসেরা আম্পায়ারের পুরস্কার জিতেছেন ইংল্যান্ডের রিচার্ড ইলিংওয়ার্থ।

আইসিসির স্বীকৃতি পেয়ে দারুণ উচ্ছ্বসিত স্টোকস বলেছেন, ‘বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার স্যার গ্যারিফিল্ড সোবার্স ট্রফি জিততে পারাটা দারুণ তৃপ্তিদায়ক। ইংল্যান্ড ক্রিকেটের জন্য গেল ১২ মাস ছিল অবিশ্বাস্য, প্রথমবারের মতো বিশ্বকাপের ট্রফি উঁচিয়ে ধরতে পারা ছিল আমাদের সেরা অর্জন।’

‘গেল ১২ মাস ছিল আমার ক্যারিয়ারেরও সেরা এবং আমি বিশ্বাস করি যে, আমরা যা অর্জন করেছি তা পরবর্তী বছরগুলোতে আমাদের আরও সাফল্য অর্জনের ক্ষেত্রে অনুঘটক হিসেবে কাজ করবে।’

আইসিসি বর্ষসেরা পুরস্কার ২০১৯

বর্ষসেরা ক্রিকেটার: বেন স্টোকস (ইংল্যান্ড)

বর্ষসেরা টেস্ট ক্রিকেটার: প্যাট কামিন্স (অস্ট্রেলিয়া)

বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার: রোহিত শর্মা (ভারত)

বর্ষসেরা টি-টোয়েন্টি পারফরম্যান্স: দীপক চাহার (ভারত), ৬/৭, বাংলাদেশের বিপক্ষে

বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার: মার্নাস লাবুশেন (অস্ট্রেলিয়া)

সহযোগী দেশের বর্ষসেরা ক্রিকেটার: কাইল কোয়েটজার (স্কটল্যান্ড)

‘স্পিরিট অব ক্রিকেট’ অ্যাওয়ার্ড: বিরাট কোহলি (ভারত)

বর্ষসেরা আম্পায়ার: রিচার্ড ইলিংওয়ার্থ (ইংল্যান্ড)