মোদিকে প্রধানমন্ত্রী নিয়োগ দিয়েছেন ভারতের রাষ্ট্রপতি

মোদিকে প্রধানমন্ত্রী নিয়োগ দিয়েছেন ভারতের রাষ্ট্রপতি

নরেন্দ্র মোদি

লোকসভা নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ী হয়ে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) আইন প্রণেতাদের নেতা নির্বাচিত হওয়ার পর নরেন্দ্র মোদিকে প্রধানমন্ত্রী নিয়োগ দিয়েছেন ভারতের রাষ্ট্রপতি। শনিবার তাকে নিয়োগ দেওয়া হয় ।  এক টুইট বার্তায় প্রেসিডেন্ট রাম নাথ কোবিন্দ বলেছেন, নরেন্দ্র মোদিকে নতুন মন্ত্রিসভার সদস্যদের নামের তালিকা ও নতুন সরকারের শপথ অনুষ্ঠানের দিন ঠিক করে পাঠাতে বলা হয়েছে। এর আগে শনিবার রাতে রাষ্ট্রপতির সাথে সাক্ষাৎ করেন মোদি ও তার জোটসঙ্গীরা।

গত বৃহস্পতিবার ভারতের ৫৪৩ আসনের ১৭তম লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়।  এতে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন এনডিএ জোট ৩৫১ আসনে জয় নিয়ে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়। শনিবার পার্লামেন্ট ভবনের সেন্টার হলে এনডিএ জোটের আইন প্রণেতাদের ‌এক বৈঠকে নেতা নির্বাচিত হন নরেন্দ্র মোদি। পরে ওইদিন রাতেই তিনি জোটসঙ্গীদের নিয়ে রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের সাথে সাক্ষাৎ করে সরকার গঠনের দাবি করেন। পরে রাষ্ট্রপতি তাকে শপথ দিন নির্ধারণ ও মন্ত্রিসভার সদস্যদের নাম পাঠাতে বলেন।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো ইঙ্গিত দিয়েছে, আগামী ৩০ মে বৃহস্পতিবার শপথ নিতে পারে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন দ্বিতীয় সরকার। সমালোচকেরা বলছেন, মোদি এবং তার দল বিভাজন তৈরি কারী নীতি ও হিন্দুত্ববাদই প্রথম এমন কৌশল ব্যবহার করেছে। তবে শনিবার মোদি বলেছেন, ‘এই নির্বাচন সামাজিক ঐক্যের এক আন্দোলনে পরিণত হয়েছে’।