অবসরের পথে ধোনি

অবসরের পথে ধোনি

মাহেন্দ্র সিং ধোনি । ফাইল ছবি।

বিশ্বকাপের পর থেকে জাতীয় দলের বাইরে। স্বেচ্ছা নির্বাসনে রয়েছেন। এবার সেই ধোনিকে নিয়ে বড়সড় সিদ্ধান্ত নিল ভারতের ক্রিকেট নিয়ন্ত্রণকারী সংস্থা- বিসিসিআই। বার্ষিক চুক্তি থেকে মাহেন্দ্র সিং ধোনিকে বাদ দেয়া হল বোর্ডের পক্ষ থেকে। যা নিয়ে ধোনির সিদ্ধান্ত নিয়ে আরো জল্পনা শুরু হলো।

বৃহস্পতিবারই বোর্ডের পক্ষ থেকে বার্ষিক চুক্তির তালিকা প্রকাশ করা হলো। সেখানে এ প্লাস ক্যাটাগরিতে মাত্র তিন ক্রিকেটার জায়গা পেয়েছেন। বিরাট কোহলি ছাড়া এই তালিকায় রয়েছেন জসপ্রিত বুমরা এবং রোহিত শর্মা। কোনো তালিকাতেই অবশ্য নেই ধোনির নাম।

২০১৯ সালের অক্টোবর থেকে ২০২০ সালের সেপ্টেম্বর পর্যন্ত বিসিসিআই বার্ষিক চুক্তিবদ্ধ ক্রিকেটারদের নাম প্রকাশ করেছে। ধোনি এতদিন ছিলেন এ ক্যাটাগরিতে। যেখানে বার্ষিক তিনি বোর্ডের পক্ষ থেকে থেকে পাঁচ কোটি টাকা পেতেন। গত বছর পর্যন্ত এই চুক্তিতে ছিলেন তিনি।

বিরাট কোহলি, রোহিত শর্মা এবং জসপ্রিত বুমরারা এ প্লাস ক্যাটাগরি থেকে পান বার্ষিক সাত কোটি টাকা। ক্রিকেট বিশেষজ্ঞরা এখন সাফ জানিয়ে দিচ্ছেন, ধোনির জাতীয় দলে ফেরার রাস্তা আপাতত একটাই। আইপিএলে দুরন্ত খেলে নিজেকে ফের একবার প্রমাণ করতে হবে। নাহলে অবসর নেয়া ছাড়া তার কাছে আর কোনো রাস্তা খোলা থাকবে না।

ধোনি কী বরাবরের মতো এই চ্যালেঞ্জ নিয়ে জয়ী হতে পারবেন, নাকি পরিস্থিতির চাপে অবসর নিতে বাধ্য হবেন, সেটাই আপাতত দেখার।

কে আছেন কোন ক্যাটাগরিতে :

এ প্লাস ক্যাটাগরি : বিরাট কোহলি, রোহিত শর্মা ও জসপ্রিত বুমরা।

এ ক্যাটাগরি : রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, ভুবনেশ্বর কুমার, চেতেশ্বর পূজারা, অজিঙ্কা রাহানে, কেএল রাহুল, শিখর ধাওয়ান, মুহাম্মদ শামি, ইশান্ত শর্মা, কুলদীপ যাদব ও ঋষভ পন্থ। বি ক্যাটাগরি : ঋদ্ধিমান সাহা, উমেশ যাদব, যুজবেন্দ্র চাহাল, হার্দিক পাণ্ডিয়া ও মায়াঙ্ক আগারওয়াল।

সি ক্যাটাগরি : কেদার যাদব, নভদীপ সাইনি, দীপক চাহার, মণীশ পাণ্ডে, হনুমা বিহারী, শার্দুল ঠাকুর, শ্রেয়স আইয়ার ও ওয়াশিংটন সুন্দর। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস