ইবিতে মঞ্চস্থ হলো বাল্যবিবাহ বিরোধী নাটক ‘নাদানের বিয়ে’

ইবিতে মঞ্চস্থ হলো বাল্যবিবাহ বিরোধী নাটক ‘নাদানের বিয়ে’

ছবি:সংগৃহীত

ইসলামী বিশ্বিবদ্যালয়ে (ইবি) বাল্যবিবাহ ও শ্রেণি বৈষম্য বিরোধী নাটক ‘নাদানের বিয়ে’ মঞ্চস্থ হয়েছে। মঙ্গলবার বেলা ১২ টায় বিশ্ববিদ্যালয়ের বাংলা মঞ্চে নাটকটি মঞ্চস্থ হয়। বিশ্ববিদ্যালয় থিয়েটারের প্রযোজনায় নাটকটির দিকনির্দেশনায় ছিলেন থিয়েটারের সাধারণ সম্পাদক এনামুল হক। থিয়েটারের নতুন সদস্য সংগ্রহের লক্ষ্যে অনুষ্ঠিত বৈজয়ন্তী উৎসবে নাটকটি পরিবেশিত হয়।

নাটকে সমাজের ধনীক শ্রেণির দ্বারা দরিদ্রদের নির্যাতন, যৌতুক প্রথা ও বাল্যবিবাহের কুফল তুলে ধরে এর প্রতিবাদ করা হয়েছে। যেখানে নাদান চরিত্রটি মানসিক রোগী। যার পিতা সমাজের একজন  নেতৃস্থানীয় প্রভাবশালী ব্যক্তি। নাদানের পিতার ক্ষমতাবলে ঘটক ও কাজির সহায়তায় দরিদ্র কৃষকের এক নাবালিকা মেয়ে টিয়ার সাথে বিয়ে হয়। বিয়ের পর নাদানের পরিবার টিয়ার উপর অমানুসিক নির্যাতন চালায়। এতে প্রচন্ড অসুস্থ হয়ে পড়লেও চিকিৎসা না করে এক পর্যায়ে অপবাদ দিয়ে বাবার বাড়ি পাঠিয়ে দেয়। 

নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেন থিয়েটারের সদস্য নিশাত আনজুম, পিয়াস, লাবণ্য, এনামুল, তন্ময় সেন, মুঈদ, ফাহিম, সুজন, রেজওয়ান, নাহিদ। নাটকটির সার্বিক তত্ত্বাবধানে ছিলেন থিয়েটারের সভাপতি অনি আতিকুর রহমান।

এর আগে মঞ্চে বৈজয়ন্তী উৎসব উপলক্ষে নৃত্য, গান ও আবৃত্তি পরিবেশন করে আকাশ, কৌশিক, জয়, কুলসুম, মুনাসহ থিয়েটারের অন্য সদস্যরা। অনুষ্ঠানের সঞ্চালনা করেন থিয়েটারের সহ-সভাপতি রুমি নোমান।