সিরিয়া সরকারকে দেয়া সময়সীমা শেষ হতে চলেছে :এরগোদান

সিরিয়া সরকারকে দেয়া সময়সীমা শেষ হতে চলেছে :এরগোদান

ছবি: সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান গতকাল বুধবার হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন,  সিরীয় সরকারকে দেয়া আমাদের সময়সীমা শেষ হতে চলেছে।মাস শেষ হওয়ার পর আমরা আমাদের পর্যবেক্ষণ কেন্দ্রগুলোর নিরাপত্তার জন্য যা করার করব। ‘সিরিয়ার ইদলিবে তুর্কি পর্যবেক্ষণ ঘাঁটিগুলোর চারপাশে সিরীয় সেনাদের অবস্থান সরিয়ে নেয়ার বিষয়ে আঙ্কারার চূড়ান্ত সময়সীমা দ্রুত ঘনিয়ে আসছে  এ বিষয়ে তুরস্কের ধৈর্যের সীমা ফুরিয়ে আসছে।

ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (একেপার্টি) সংসদীয় দলের সভায় এরদোগান ইদলিবের চলমান সঙ্কটের সমাধান খুঁজতে তুরস্কের দৃঢ় সঙ্কল্পের বিষয়টি তুলে ধরেন। তিনি বলেন, ‘তুরস্ক যখন সিরিয়ার ইদলিবের মানবিক সঙ্কট নিরসনে সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে তখন রাশিয়া পরিস্থিতির গুরুত্ব অনুধাবনে অস্বীকার করেছে।’ এরদোগান আরো বলেন, ‘তুরস্ক সরকারি বাহিনীকে তাদের আক্রমণ যত শিগগির সম্ভব শেষ করার এবং তুর্কি পর্যবেক্ষণ কেন্দ্রগুলো থেকে সেনা পেছনে সরিয়ে নেয়ার দাবি জানিয়েছে’।

এরদোগান বলেন, তুরস্ক কোনোভাবেই পিছিয়ে আসবে না এবং সরকারি বাহিনীকে নির্ধারিত অঞ্চল থেকে পিছু হঠতে বাধ্য করবে। এ দিকে গতকালই তুরস্ক ও রাশিয়ার প্রতিনিধিরা ইদলিব সঙ্কট সমাধানের জন্য একটি বৈঠকে মিলিত হয়েছেন। এরদোগান সিরিয়ার সরকারকে অব্যাহতভাবে সমর্থন দেয়ার জন্য রাশিয়ার সমালোচনা করেন। রাশিয়ার সমর্থনের কারণেই ইদলিবের পরিস্থিতি ক্রমেই অবনতির দিকে যাচ্ছে।

গত মঙ্গলবার এরদোগান জানিয়েছেন, সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশে ছড়িয়ে পড়া সহিংসতা নিয়ে সম্মেলন আয়োজনের বিষয়ে এখন পর্যন্ত রাশিয়া, জার্মানি ও ফ্রান্সের সাথে পূর্ণাঙ্গ কোনো চুক্তি হয়নি।, মঙ্গলবার আজারবাইজান সফরে যাওয়ার আগে রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া ভাষণে তিনি এ কথা জানান।

সূত্র : ডেইলি সাবাহ।