রিফাত হত্যার কথোপকথন ফেসবুক মেসেঞ্জারে

রিফাত হত্যার কথোপকথন ফেসবুক মেসেঞ্জারে

ফেসকুকে নয়নবন্ড

বরগুনায়  রিফাত শরীফকে কুপিয়ে হত্যার ঘটনার সাথে একটি ফেসবুক মেসেঞ্জার গ্রুপের সম্পৃক্ততা নিয়ে ব্যাপক আলোচনা চলছে।  ফেসবুক মেসেঞ্জারে বন্ড 007 নামে একটি গ্রুপের কিছু কথোপকথন হত্যা পরিকল্পনার নানা তথ্য উঠে এসেছে।

এই গ্রুপের নামকরণ হয়েছে জেমস বন্ডের কোড নম্বর ‘জিরো জিরো সেভেন’ এর সঙ্গে মিল রেখে। আর এই গ্রুপের নেতা হলেন রিফাত হত্যার হোতা সাব্বির আহম্মেদ ওরফে নয়ন বন্ড। এই নয়নকে পুলিশ দুই দিনেও গ্রেপ্তার করতে পারেনি। নয়ন বন্ড নামেই তিনি বরগুনা শহরে পরিচিত। পুলিশের তথ্যমতে পৌর শহরের বিকেবি রোডের ধানসিঁড়ি এলাকার আবু বক্কর সিদ্দিকীর ছেলে নয়নের বিরুদ্ধে মাদক কেনাবেচা, চুরি, ছিনতাই, হামলা, সন্ত্রাস সৃষ্টিসহ নানা অভিযোগে অন্তত আটটি মামলা রয়েছে।

নয়নের গড়ে তোলা গ্যাং 007 শহরের কলেজ রোড, ডিকেপি, দীঘির পাড়, কেজিস্কুল ও ধানসিঁড়ি এলাকায় নানা ধরনের অপরাধ চালিয়ে আসছিল বলে স্থানীয়দের অভিযোগ করেছেন। নয়নের প্রধান সহযোগী রিফাত ফরাজী।

মেসেঞ্জার গ্রুপের কথোপকথনের স্ক্রিনশটে দেখা যায়, রিফাত নামে একজন লিখেছেন-‘007এর সবাইরে কলেজে দেখতে চাই’।

রিফাত একটি রামদায়ের ছবি পোস্ট করে সেটি নিয়ে আসতে বলেন।

উত্তরে মোহাম্মদ সেটি নিয়ে আসবেন বলে জানান। পরে হকিস্টিক আনা এবং কালো শার্ট পরে কলেজে যাওয়ার বিষয়েও কথা হয় সেখানে। 

বুধবার সকাল সাড়ে ১০টার দিকে জেলা শহরের কলেজ রোডে রিফাত শরীফকে (২৩) স্ত্রীর সামনেই কুপিয়ে জখম করে একদল যুবক। বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে রিফাতের মৃত্যু হয়।

রিফাতের ওপর হামলার ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়লে দেশজুড়ে শুরু হয় আলোচনা। সেখানে দেখা যায়, দুই যুবক রামদা হাতে রিফাতকে একের পর এক আঘাত করে চলেছে। আর তার স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নি স্বামীকে বাঁচানোর জন্য হামলাকারীদের ঠেকানোর চেষ্টা করছেন।

 

রিফাত হত্যার ঘটনায় তার বাবা দুলাল শরীফ বৃহস্পতিবার সকালে ১২ জনকে আসামি করে বরগুনা থানায় একটি মামলা করেন। অভিযানে নেমে পুলিশ এজাহারভুক্ত আসামি চন্দন, হাসান এবং সন্দেহভাজন নাজমুল হাসানকে গ্রেপ্তার করে। শুক্রবার তাদের আদালতে হাজির করা হলে বিচারক রিমান্ড মঞ্জুর করেন।

আসামিদের কেউ যাতে পালিয়ে বিদেশে যেতে না পারে, সেজন্য দেশের সব বিমানবন্দর, স্থলবন্দর ও নৌ-বন্দরে সতর্কতা জারি করা হয়েছে বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে।