সহজ সুযোগ কাজে লাগাতে পারলো না-সালমারা

সহজ সুযোগ কাজে লাগাতে পারলো না-সালমারা

ছবি: সংগৃহীত

নিজেদের প্রথম ম্যাচে ভারতের সাথে কিছুটা লড়াই করে হেরেছে আর ‍২য় ম্যাচে অষ্টোলিয়ার সাথে কোন প্রকার লড়াই ছাড়া হেরেছে বাংলার বাঘীনিরা ।  দুই ম্যাচ হেরে আগেই ব্যাকফুটে চলে গিয়েছিল বাংলাদেশ নারী ক্রিকেট দল। কার্যত শেষ হয়ে গিয়েছিল সেমিফাইনাল খেলার সম্ভাবনা। তবু আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি খেলার জন্য বাকি দুই ম্যাচে নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কার বিপক্ষে জিতলেই হতো সালমা খাতুনের দলকে।

সে লক্ষ্যে দারুণ সম্ভাবনা জাগিয়েও শেষপর্যন্ত আর জেতা হলো না বাংলাদেশ নারী ক্রিকেট দলের। শক্তিশালী নিউজিল্যান্ডকে মাত্র ৯১ রানে আটকে ফেলেও, পাওয়া হয়নি জয়। নিজেদের ব্যাটিং ব্যর্থতায় বাংলাদেশ অলআউট হয়েছে ৭৪ রানে, হারতে হয়েছে ১৭ রানের ব্যবধানে।

মেলবোর্নের জাংশন ওভালে ৯২ রান তাড়া করতে নেমে বাংলাদেশের শুরুটা তেমন ভালো হয়নি। মারমুখী ভঙ্গিতে শুরু করলেও নিজের ইনিংস বেশি বড় করতে পারেননি দলের একমাত্র বাঁহাতি ব্যাটসম্যান মুর্শিদা খাতুন। দুই চারের মাত্র ১৪ বলে ১১ রান করে ফিরে গেছেন সাজঘরে।

পরে রান করতে পারেননি চলতি বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচ খেলতে নামা আরেক ওপেনার আয়েশা রহমানও। তিনি ৮ বল খেলে সাজঘরে ফিরে যান মাত্র ১ রান করে। তৃতীয় উইকেটে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেন উইকেটরক্ষক ব্যাটসম্যান নিগার সুলতানা জ্যোতি ও বল হাতে বাজিমাত করা রিতু মণি।

কিন্তু ইনিংসের দশম ওভারে অ্যানা পিটারসনের বলে সুইপ করতে গিয়ে ব্যাটে ওপরের কানায় লেগে বল আঘাত হানে জ্যোতির ঘাড়ের নিচে। ফলে তাকে চলে যেতে হয় আহত অবসর হয়ে। দলের রান তখন ৯.২ ওভারে ২ উইকেটে ৩১। জয়ের জন্য করতে হতো আরও ৬১ রান।

জ্যোতির এভাবে ফিরে যাওয়াটাই যেনো বড় ধাক্কা হয়ে আসে বাংলাদেশের জন্য। সে ওভারেই রানআউটে কাঁটা পড়েন দলের অন্যতম সেরা ব্যাটসম্যান ফারজানা হক (৩ বলে ০)। এক ওভার একই ভুলে সাজঘরে ফিরতে হয় রিতু মণিকেও (২২ বলে ১১)।

হতাশ করেছেন দলের সেরা খেলোয়াড় রোমানা আহমেদ। ইনিংসের ১৩তম ওভারে তিনি সাজঘরে ফিরে যান ৮ বল খেলে মাত্র ২ রান করে। বাংলাদেশের সংগ্রহ তখন ১২.১ ওভারে ৫ উইকেটে ৪০ রান। কার্যত তখনই শেষ হয়ে যায় জয়ের আশা। এরপর ব্যর্থতার মিছিলে নাম লেখান শবনম মোস্তারি (১১ বলে ৬), ফাহিমা খাতুন (১১ বলে ৭), জাহানারা আলম (১ বলে ০) এবং সালমা খাতুন (৭ বলে ৪)।

তবে শেষদিকে নেমে লড়াই করেন জ্যোতি। এগার নম্বরে নামা পান্না ঘোষের সঙ্গে যোগ করেন ১৫ রান। জ্যোতির ব্যাট থেকে আসা ২৬ বলে ২১ রানের ইনিংসেই জয়ের ব্যবধানটা ১৭ রানে নামাতে পেরেছে বাংলাদেশ। পান্না অপরাজিত ছিলেন ৮ বলে ৫ রান করে।

চলতি বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচ খেলতে নেমে টি-টোয়েন্টি ক্যারিয়ারের সেরা বোলিং করেছেন রিতু। পাঁচ নম্বরে বোলিং শুরু করে ৪ ওভারের স্পেলে ১৮ রান খরচায় নিয়েছেন ৪টি উইকেট। এছাড়া অধিনায়ক সালমা খাতুন ২.২ ওভারে ৭ রানের বিনিময়ে ঝুলিতে পুরেছেন ৩ উইকেট ২ উইকেট নিয়েছে রোমানাও যার ফলে মাত্র ৯০ রানে অলআউট হয়ে যায় শক্তিশালী নিউজিলান্ড ।