আনোয়ারের সমর্থনে আবারো প্রধানমন্ত্রী পদে মাহাথির

আনোয়ারের সমর্থনে আবারো প্রধানমন্ত্রী পদে মাহাথির

ছবি:সংগৃহীত

আনোয়ার ইব্রাহিমের সমর্থনে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হওয়ার পথে ডা. মাহাথির মোহাম্মদ। পাকাতান হারপান জোটের কাছ থেকে সমর্থন পাওয়ার পর তিনি পুনরায় প্রধানমন্ত্রী পদের প্রার্থী হিসেবে ঘোষণা দিলেন। শনিবার তিনি বলেন, আমি বিশ্বাস করি সংখ্যাগরিষ্ঠ সমর্থন পাওয়ার মতো প্রয়োজনীয় সদস্য আমার রয়েছে।

বিশ্বের সবচেয়ে প্রবীণ এ সরকার প্রধান তার পুরনো ক্ষমতাসীন জোট পাকাতান হারপানের সাথে পুনরায় যুক্ত হয়েছেন। পাকাতান হারাপানের বিবৃতিতে বলা হয়, আমরা প্রধানমন্ত্রী পদে প্রার্থী হিসেবে ডা. মাহাথিরকে সম্পূর্ণ সমর্থন জানাচ্ছে। এদিকে আনোয়ার ইব্রাহিমও সামাজিক যোগাযোগমাধ্যমে একটি পোস্টে জানিয়ে দিয়েছেন, এখন সময় সংসদ ও জনগণের জন্য সঠিক পদক্ষেপ নেওয়ার। মাহাথিরের ওপর পূর্ণ সমর্থন রয়েছ তার। সংবাদ সম্মেলনে মাহাথির জানান, তার পক্ষে প্রয়োজনীয় সংখ্যক এমপি ও পাকাতান হারাপান জোটের সমর্থন রয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি আকস্মিকভাবে পদত্যাগ করেন মাহাথির মোহাম্মদ। তবে প্রধানমন্ত্রী নিয়োগ ও মন্ত্রিসভা গঠনের আগ পর্যন্ত তাকে অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের নির্দেশনা জারি করেন দেশটির রাজা।

এরআগে ২০১৮ সালে তৎকালীন ক্ষমতাসীন ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশনের (উমানো) বিরুদ্ধে একসময়কার প্রতিদ্বন্দ্বী ও সাবেক উপ-প্রধানমন্ত্রী আনোয়ার ইবরাহীমের সঙ্গে জোট করে নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় আসেন দেশটির দীর্ঘসময়ের প্রধানমন্ত্রী ডা. মাহাথির মোহাম্মদ।

নির্বাচনের সময় ডা. মাহাথির মোহাম্মদ দু’বছর পর প্রধানমন্ত্রীর পদ আনোয়ার ইবরাহীমের কাছে হস্তান্তরের প্রতিশ্রুতি দিলেও এখনো এ বিষয়ে কোনো তারিখ নির্ধারিত হয়নি। দ্য স্টার ও আলজাজিরা।