কঠোর নজরদারিতে রাজধানীর বিদেশ ফেরতরা

কঠোর নজরদারিতে রাজধানীর বিদেশ ফেরতরা

ফাইল ছবি

রাজধানীতে অবস্থানরত সাড়ে ৩ হাজার বিদেশ ফেরত লোকের ওপর চলছে কঠোর নজরদারি। হোম কোয়ারেন্টিন নিশ্চিত করতে এ নজরদারি চালাচ্ছে ঢাকার দুই সিটি কর্পোরেশন। এছাড়া করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে নগরীর বাস টার্মিনাল ও লঞ্চঘাটসহ জনসমাগমস্থলে ব্লিচিং পাউডার মেশানো পানি ছিটানো হচ্ছে।

এ প্রসঙ্গে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মো. ইমদাদুল হক বলেন, সরকারের পক্ষ থেকে আমাদের বিদেশ ফেরত ১ হাজার ২০০ জনের তালিকা দেয়া হয়েছে। এসব নগরবাসী তাদের বাসা-বাড়িতে হোম কোয়ারেন্টিন মানছেন কিনা, তা খতিয়ে দেখতে কাউন্সিলরদের নির্দেশনা দেয়া হয়েছে। তিনি আরও বলেন, পাশাপাশি শহরের জনসমাগমস্থান, লঞ্চ, রেল স্টেশন এবং বাস টার্মিনাল এলাকা পরিচ্ছন্ন রাখতে ব্লিচিং পাউডার মেশানো পানি ছিটিয়ে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা হচ্ছে।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আবদুল হাই বলেন, সরকারের পক্ষ থেকে বিদেশ ফেরত ২ হাজার ৪৯২ জনের তালিকা দেয়া হয়েছে। সেসব লোকেরা তাদের দেয়া ঠিকানা অনুযায়ী কোয়ারেন্টিন করছেন কিনা, সেটা তদন্ত করে দেখা হচ্ছে। যদি কেউ কোয়ারেন্টিন না করেন, তাকে বাধ্য করবেন স্থানীয় কাউন্সিলররা। সব কাউন্সিলরকে এমন নির্দেশনা দেয়া হচ্ছে। এদিকে শনিবার রাজধানীর মহাখালী ও গাবতলী আন্তঃজেলা বাস টার্মিনালে পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করে ডিএনসিসি।