করোনায় বিশ্বের এক-চতুর্থাংশ মানুষ ঘরবন্ধী

করোনায় বিশ্বের এক-চতুর্থাংশ মানুষ ঘরবন্ধী

ফাইল ছবি

ক্রমেই ভয়ংকর হয়ে ওঠা মহামারি করোনা ভাইরাসে বিশ্বের এক-চতুর্থাংশ মানুষ লকডাউনের কবলে। ভাইরাসের বিস্তার রোধে দশটিরও বেশি দেশ লকডাউন ঘোষণা করেছে। প্রায় ২০০ কোটি মানুষ লকডাউনের শিকার। বিশেষ করে গরীব মানুষের বিপদ বাড়ছে।

গতকাল চীনের মৃত্যুর সংখ্যাকে ছাড়িয়েছে স্পেনও। মৃতের সংখ্যায় কোভিড-১৯ ইতালিকে এক নম্বরে নিয়ে গেছে। নিউ ইয়র্কে বুলেট ট্রেনের গতিতে সংক্রমণের হার বাড়ছে। তবুও প্রেসিডেন্ট ট্রাম্প ১২ এপ্রিলের মধ্যে ব্যবসা-বাণিজ্য পুনরায় শুরুর আশা করেছেন। ব্রিটিশ সরকার জাতীয় স্বাস্থ্যসেবা বিভাগকে সহায়তা দিতে ২ লাখ ৫০ হাজার স্বেচ্ছাসেবী নিয়োগ দিচ্ছে।

দেশে দেশে লকডাউন: বিশ্বে প্রায় ৮০০ কোটি মানুষের বাস। ভারত তার ১৩০ কোটি মানুষকে মঙ্গলবার মধ্যরাত থেকে তিন সপ্তাহের লকডাউনে রেখেছে। ব্রিটেনও তার প্রায় ৭ কোটি মানুষকে লকডাউনের আওতায় নিয়ে এসেছে। এছাড়া দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, জর্ডান, আর্জেন্টিনা, বেলজিয়াম, ইউরোপীয় ইউনিয়ন লকডাউন দিয়েছে। সৌদি আরব তার রাজধানী ও দুইটি পবিত্র শহরে লকডাউন ঘোষণা করেছে। কলম্বিয়া তার ৭০ বছর বা এর চেয়ে বেশি বয়সীদের মে মাস পর্যন্ত বাইরে বের হতে নিষেধ করেছে। জার্মানি, মালয়েশিয়া, ইসরাইল ও অস্ট্রেলিয়া আংশিক লকডাউন কার্যকর করছে।