ইয়েমেনে হাউছিদের বিরুদ্ধে সৌদি জোটের বিমান হামলা

ইয়েমেনে হাউছিদের বিরুদ্ধে সৌদি জোটের বিমান হামলা

ছবিঃ সংগ্রহীত

ইয়েমেনের রাজধানী সানায় হাউছি বিদ্রোহীদের বিরুদ্ধে অন্তত ১৯ দফা বিমান হামলা চালিয়েছে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের সামরিক জোট। সোমবার (৩০ মার্চ) এসব হামলার খবর নিশ্চিত করেছে ইরান সমর্থিত বিদ্রোহী গোষ্ঠীটি পরিচালিত আল মসিরাহ টেলিভিশন। বিমান হামলায় অন্তত একজন নিহত দু’জন আহত হয়েছেন।

ইরানের ইংরেজি ভাষার টেলিভিশন চ্যানেল প্রেস টিভি জানিয়েছে, ইয়েমেনের রাজধানী সানায় প্রেসিডেন্ট ভবন ও সামরিক ঘাঁটিসহ বেশ কয়েকটি স্পর্শকাতর স্থাপনা লক্ষ্য করে সৌদি জোট বিমান হামলা চালায়।  সৌদি আরব রাজধানী রিয়াদ ও দক্ষিণাঞ্চলীয় শহর জিজানে হাউছি বিদ্রোহীদের চালানো ক্ষেপণাস্ত্র হামলা প্রতিহত করার কথা জানানোর পর ইয়েমেনে এই হামলার ঘটনা ঘটল। গত কয়েক মাসের মধ্যে ইয়েমেনের রাজধানীতে এটাই প্রথম বিমান হামলা।

গত শনিবার (২৮ মার্চ) দু’টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা প্রতিহতের কথা জানায় সৌদি আরব। সৌদি রাজধানী রিয়াদ ও ইয়েমেন সীমান্তবর্তী দক্ষিণাঞ্চলীয় শহর জিজান লক্ষ্য করে ওই হামলা চালানোর কথা স্বীকার করে হাউছি বিদ্রোহীরা। ইয়েমেনের গৃহযুদ্ধে সৌদি আরবের হস্তক্ষেপের পঞ্চম বর্ষপূর্তির দিনে হাউছি বিদ্রোহীদের হামলার ঘটনা ঘটে। ওই হামলার পর সোমবার ইয়েমেনের রাজধানী সানায় অন্তত ২৫টি বিমান হামলা চালানো হয়েছে বলে জানান সেখানে অবস্থানরত আল জাজিরার সাংবাদিক। তিনি জানান, ইয়েমেনের স্বাস্থ্য মন্ত্রণালয় সৌদি বোমাবর্ষণের নিন্দা জানিয়েছে।

ইয়েমেনের যুদ্ধরত ইরানপন্থী হাউছি গ্রুপ সৌদি আরবের অভ্যন্তরে সামরিক ও বেসামরিক লক্ষ্যবস্তুতে শতাধিক মিসাইল এবং ড্রোন হামলা চালিয়েছে। এ ছাড়া বেশ কয়েকবার রাজধানী রিয়াদেও হামলা চালিয়েছে হাউছিরা। রিয়াদ শহরটি ইয়েমেনের সীমানা থেকে প্রায় এক হাজার কিলোমিটার (৬২০ মাইল) উত্তরে। রাজধানী শহর রিয়াদে সর্বশেষ ২০১৮ সালের জুনে আক্রমণের চেষ্টা করা হয়েছিল। তবে গত সেপ্টেম্বর থেকে এসব হামলা থেকে দূরে ছিল সংগঠনটি। গত বছর সৌদি আরবের তেলক্ষেত্রে ভয়াবহ ড্রোন হামলা চালায় হাউছিরা। এতে দেশটির তেল উৎপাদন অর্ধেকে নেমে এসেছিল। তবে এরপর থেকেই আর বড় কোনো হামলা চালায়নি হাউছিরা ।

এর আগে বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারীর সময়ে অবিলম্বে ইয়েমেনে সহিংসতা বন্ধের আহ্বান জানান দেশটিতে নিযুক্ত জাতিসঙ্ঘ দূত মার্টিন গ্রিফিথ। দেশজুড়ে যুদ্ধবিরতি কার্যকরের লক্ষ্যে রোববার এই আহ্বান জানান তিনি। তবে দেশটিতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়নি। সূত্র : আলজাজিরা