গণতহবিল গঠন করে ত্রাণ সহায়তায় ইবি ছাত্র ইউনিয়ন

গণতহবিল গঠন করে ত্রাণ সহায়তায় ইবি ছাত্র ইউনিয়ন

ইবিঃপ্রতিনিধি

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের প্রকোপে থেমে গেছে স্বাভাবিক জনজীবন। দেশের বিভিন্ন প্রান্তে চলছে লকডাউন। ভাইরাসের বিস্তার ঠেকাতে নিজ নিজ গৃহে থাকতে বলা হচ্ছে সবাইকে। ফলে দুর্ভোগে পড়েছে কর্মহীনভাবে আবদ্ধ থাকা শ্রমজীবী মানুষ।

সমাজের নিম্ন আয়ের এসব মানুষের সহায়তায় 'ত্রাণ সহায়তা টিম' গঠন করেছে ছাত্র ইউনিয়ন ইসলামী বিশ্ববিদ্যালয় সংসদ। গণতহবিল সংগ্রহের মাধ্যমে আর্থিক সমস্যায় থাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিবারকে সহায়তা করবে সংগঠনটি। বিশ্ববিদ্যালয় পরিবারের প্রাক্তন ও বর্তমান সকল সদস্যদের স্বেচ্ছায় প্রদত্ত অর্থের মাধ্যমে গঠিত হবে তহবিল।

সংগঠনের বিশ্ববিদ্যালয় সংসদের সাধারণ সম্পাদক জি কে সাদিক বলেন, 'আমরা এই কাজের জন্য গণতহবিল সংগ্রহ করছি৷ যার যে সামর্থ্য আছে আমাদের বিকাশ, রকেট ও নগদ একাউন্টে অর্থ সহায়তা দিচ্ছেন। এই অর্থ থেকে যারা আমাদের কাছে সহায়তা চাচ্ছে তাদের জন্য ৭ দিনের নিত্য প্রয়োজনীয় পণ্যের সমপরিমাণ অর্থ পাঠিয়ে দেওয়া হবে৷ সম্পূর্ণ গোপনীয়তা রক্ষা করে কাজ করা হবে যেন সহায়তা প্রার্থীর সামাজিক মর্যাদা ক্ষুন্ন না হয়।'

তিনি আরোও বলেন, 'বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী রয়েছে যারা পার্ট টাইম জব বা টিউশনি করে নিজে চলে এবং পরিবার চলায়। এখন তারা মানবেতর পরিস্থিতি মধ্যে রয়েছে। কিন্তু তারা কারো কাছে চাইতে পারছে আবার কেউ তাদের খোঁজ খবরও নিচ্ছে না। আমরা এমন অনেক ঘটনা জেনেছি। সামাজিক দায়বদ্ধতার জায়গা থেকে আমরা এ উদ্যোগ নিয়েছি।'

সংগঠনটির নেতাকর্মীরা ছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করছেন এ সহায়তা টিমে। এ কাজে তারা বিশ্ববিদ্যালয় প্রশাসন ও সমাজের বিত্তবানদের সহযোগিতা কামনা করেছেন। তহবিলে সহায়তার জন্য বিকাশ (০১৮২৬৮১৮৯৫০), রকেট (০১৭২৫৮৪৫৭২৮-৩) ও নগদ (০১৫১৭৮৫৬০১০) একাউন্টে অর্থ পাঠানো যাবে। এছাড়াও জরুরী প্রয়োজনে ০১৯৩৮৯৭৪৮৮৪, ০১৭৭৪১৪০৪৪২ নম্বরে যোগাযোগ করা যাবে। এ বিষয়ে সকল তথ্য 'ত্রাণ সহায়তা টিম' নামক ফেসবুক গ্রুপ থেকে জানা যাবে।