দুর্যোগকালীন শিক্ষাবৃত্তি প্রদানের আহ্বান ইবির প্রগতিশীল ছাত্র সংগঠনগুলোর

দুর্যোগকালীন শিক্ষাবৃত্তি প্রদানের আহ্বান ইবির প্রগতিশীল ছাত্র সংগঠনগুলোর

ইবিঃপ্রতিনিধি

করোনাভাইরাস পরিস্থিতিতিতে মানবেতর জীবনযাপন করা আর্থিকভাবে অস্বচ্ছল পরিবারের শিক্ষার্থীদেরকে ছাত্রকল্যাণ তহবিল থেকে আর্থিক সহযোগিতার জন্য ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছে শাখা ছাত্র মৈত্রী। অন্যদিকে উদ্ভুত পরিস্থিতিতে শিক্ষার্থীদের সহায়তায় দুর্যোগকালীন শিক্ষাবৃত্তি প্রদানের জন্য প্রশাসনের প্রতি আহবান জানিয়েছে ছাত্র ইউনিয়ন ইবি সংসদ। শনিবার পৃথক সংবাদ বিবৃতিতে সংগঠনদুটি এসব আহ্বান জানায়।

শাখা ছাত্র মৈত্রীর দেওয়া বিবৃতিতে বলা হয়, সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের ন্যায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের সিংহভাগ শিক্ষার্থী নিম্নবিত্ত বা নিম্ন-মধ্যবিত্ত পরিবারের সদস্য। উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষার্থী নিজে আয় করে ব্যক্তিগত ব্যয় বহন করে থাকে। করোনাভাইরাসের প্রকোপে ক্যাম্পাসের আবাসিক হল এবং ক্যাম্পাস-পার্শ্ববর্তী সকল মেস বন্ধ হওয়ায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নিজ নিজ বাসায় অবস্থান করছে। এতে তাদের টিউশনি, পার্ট টাইম চাকুরি বা আয়ের সকল উৎস বন্ধ রয়েছে। ফলে বিশ্ববিদ্যালয়ের দরিদ্র মেধাবী শিক্ষার্থীরা আর্থিক অনটনে মানবেতর জীবনযাপন করছে।

এমন দুর্যোগময় পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত অস্বচ্ছল শিক্ষার্থীদের করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত ছাত্রকল্যাণ তহবিল থেকে ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রশাসনকে আর্থিক সহযোগিতা অব্যাহত রাখার আহ্বান জানান নেতৃবৃন্দ।

এদিকে দুর্যোগকালীন শিক্ষাবৃত্তি প্রদান করে শিক্ষার্থীদের সহায়তা করতে প্রশাসনের প্রতি আহ্বাব জানিয়ে বিবৃতি দিয়েছে বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়ন। বিবৃতিতে বলা হয়, দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয় তাদের মানবেতর পরিস্থিতির শিকার শিক্ষার্থীদের পাশে দাঁড়ালেও ইবি প্রশাসন এখনও এ ব্যাপারে কোনাে ব্যবস্থা নেয়নি। প্রধানমন্ত্রীর গঠিত ত্রাণ তহবিলে ১৫ লাখ টাকা প্রদানের এই মানবিক উদ্যোগ প্রশংসাযােগ্য। কিন্তু বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ইসলামী বিশ্ববিদ্যালয় সংসদ মনে করে যে, বিশ্ববিদ্যালয় প্রশাসনের উচিত আগে নিজ প্রতিষ্ঠানের মানবেতর পরিস্থিতির শিকার শিক্ষার্থীদের পাশে
দাঁড়ানাে।

শিক্ষার্থীদের পাশে দাঁড়ানাের জন্য প্রশাসনকে দ্রুত তহবিল গঠন করে দুর্যোগকালীন শিক্ষাবৃত্তির ব্যবস্থা করতে উদ্যোগী হওয়ার আহ্বান জানায় সংগঠনটি। এ ক্ষেত্রে ছাত্র ইউনিয়ন বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে সার্বিক সহযােগিতায় থাকবে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।