যশোর ও টাঙ্গাইলে বিড়ি শ্রমিকদের মানববন্ধন

যশোর ও টাঙ্গাইলে বিড়ি শ্রমিকদের মানববন্ধন

ছবিঃ যশোর ও টাঙ্গাইলে বিড়ি শ্রমিকদের মানববন্ধন

বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা না করে বিড়ি উৎপাদন ও বিড়ি বিক্রয় বন্ধ না করা, বিড়িতে শুল্ক বৃদ্ধি না করা ও শ্রমিকদের সপ্তাহে ৬দিন কাজের সুযোগ প্রদানসহ ৭ দফা দাবিতে মানববন্ধন করেছে বিড়ি শ্রমিকরা।

সোমবার যশোর প্রেসক্লাব ও টাঙ্গাইল প্রেসক্লাবের সামনে পৃথক এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। সাম্প্রতি বিশিষ্ট নাগরিক ও এক সংসদ সদস্য প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রী বরাবর বিড়ি উৎপাদন ও বিক্রয় বন্ধের দাবি জানানোর প্রতিবাদে এ মানববন্ধন করে তারা।

যশোরে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য প্রদান করেন দক্ষিন অঞ্চল বিড়ি শ্রমিক ফেডারেশনের আহবায়ক ফজলুর রহমান, বিড়ি শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় কমিটির মহিলা বিষয়ক সম্পাদক মায়া বেগম, যশোর জেলা বিড়ি শ্রমিক ইউনিয়নের নেতা মিজানুর রহমান, সদস্য সাইফুল আলম, হাকিমন বেগম, আলেয়া বেগম, আসাদুল ইসলাম প্রমুখ। মানববন্ধনে শতাধিক বিড়ি শ্রমিক নেতা-কর্মী উপস্থিত ছিলেন।

টাঙ্গাইলে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য প্রদান করেন টাঙ্গাইল জেলা বিড়ি শ্রমিক ফেডারেশনের সভাপতি মাহমুদুল হাসান (মানিক মিয়া), সাধারণ সম্পাদক মেহেদী হাসান, সাংগঠনিক সম্পাদক মো: তারেক মিয়া প্রমুখ। মানববন্ধনে শতাধিক বিড়ি শ্রমিক নেতা-কর্মী উপস্থিত ছিলেন।

মানববন্ধনে বক্তারা বলেন, বিড়ি শিল্পের সাথে জড়িয়ে আছেন ২০ (বিশ) লক্ষাধিক শ্রমিক। প্রত্যন্ত অঞ্চলের হত দরিদ্র, স্বামী পরিত্যাক্তা নারী, বয়স্ক নারী-পুরুষ ও নদী ভাংগন এলাকার লক্ষ লক্ষ শ্রমিক বিড়ি তৈরী করে জীবিকা নির্বাহ করে। করোনা ভাইরাসের কারনে এ লক্ষ লক্ষ শ্রমিক কর্মহীন হয়ে পড়ছে। অথচ থেমে নেই আমাদের জীবন যাত্রার চাহিদা। সরকারী ভাবেও এখনো পর্যন্ত কোন সাহায্য সহযোগিতা পায়নি। ফলে আমদের অনেক কষ্টে জীবন-যাপন করতে হচ্ছে। এমতাবস্থায় বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা না করে বিড়ি উৎপাদন ও বিড়ি বিক্রয় বন্ধ না করা, বিড়িতে শুল্ক বৃদ্ধি না করা ও শ্রমিকদের সপ্তাহে ৬দিন কাজের সুযোগ প্রদান করতে হবে।