বিড়ি শ্রমিকদের কঠোর আন্দোলনের হুমকি

বিড়ি শ্রমিকদের কঠোর আন্দোলনের হুমকি

নিজস্বপ্রতিনিধি

তবিবুর রহমান আকাশ

বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা না করে বিড়ি উৎপাদন ও বিড়ি বিক্রয় বন্ধ করা হলে কঠোর আন্দোলনের হুমকি দিয়েছেন বিড়ি শ্রমিকরা। বৃহষ্পতিবার চট্টগ্রাম প্রেসক্লাব ও মানিকগঞ্জ প্রেসক্লাবের সামনে পৃথক মানববন্ধনে এ হুমকি দিয়েছেন তারা। সাম্প্রতি বিশিষ্ট নাগরিক ও এক সংসদ সদস্য প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রী বরাবর বিড়ি উৎপাদন ও বিক্রয় বন্ধের দাবি জানানোর প্রতিবাদে এ মানববন্ধন করেন বিড়ি শ্রমিকরা।

 চট্টগ্রাম অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য প্রদান করেন বিড়ি শ্রমিক ফেডারেশন চট্টগ্রাম অঞ্চলের সাধারণ সম্পাদক আব্দুল বারেক, সহ-সভাপতি মোঃ জাফর সিকদার, সদস্য রোকনুজ্জামান, মহি উদ্দিন, আবু বক্কর প্রমুখ। মানববন্ধনে শতাধিক বিড়ি শ্রমিক নেতা-কর্মী উপস্থিত ছিলেন।

 মানিকগঞ্জে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য প্রদান করেন, বিড়ি শ্রমিক কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুর রশিদ, শ্রমিক সুপারভাইজার আরিফ হোসেন প্রমুখ। মানববন্ধনে শতাধিক বিড়ি শ্রমিক নেতা-কর্মী উপস্থিত ছিলেন।

 মাববন্ধনে বক্তারা বলেন, বিড়ি শিল্পের সাথে ২০ লক্ষাধিক শ্রমিক জড়িত। সমাজের অসহায়, সুবিধাবঞ্চিত, বিধবা ও পঙ্গু এই কর্মে জড়িত। বিকল্প কাজ না পেয়ে তারা বিড়ি তৈরি করে জীবিকা নির্বাহ করে। বিড়ি উৎপাদন ও বিক্রয় বন্ধ হলে তারা না খেয়ে মারা যাবে। এমতাবস্থায় এসব শ্রমিকের কথা বিবেচনা করে বিকল্প কর্মসংস্থান না করে বিড়ি উৎপাদন ও বিক্রয় কোনভাবে বন্ধ করা যাবে না।

তারা আরো বলেন সুশীল সমাজের নামে যারা আমাদের কর্ম বন্ধের জন্য গভীর ষড়যন্ত্রে লিপ্ত তারা কখনো অসহায় মানুষের পাশে দাঁড়ায় না। তারা আমাদের জীবিকার জন্য বিকল্প কোন পথের সন্ধান দেয় না। ফলে সুশীল সমাজের দাবি নিছক ষড়যন্ত্র ছাড়া কিছু নয়।

 এসময় তারা বিড়ির ওপর বিদ্যমান কর কমিয়ে বিড়ি শিল্পকে কুটির শিল্পের মর্যাদা দেওয়ার দাবি জানান। এছাড়াও লক্ষ লক্ষ বিড়ি শ্রমিকের কর্মসংস্থানের কথা বিবেচনা করে এই শিল্পকে টিকিয়ে রাখা ও বহুজাতিক তামাকজাত কোম্পানির উপর অতিরিক্ত কর ধার্য করার দাবি করেন। দাবি পূরন না হলে কঠোর আন্দোলনে যেতে বাধ্য হবে বলে হুশিয়ারি করেন তারা।