মাশরাফীকে অবসর নিতে বোলিং কোচের আহ্বান

মাশরাফীকে অবসর নিতে বোলিং কোচের আহ্বান

ছবিঃ সংগৃহীত

বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজাকে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেয়ার আহ্বান জানিয়েছেন দলের বোলিং কোচ ওটিস গিবসন। বর্তমান হেড কোচ রাসেল ডোমিঙ্গোর ২০২৩ বিশ্বকাপের পরিকল্পনায় না থাকায় মাশরাফীর প্রতি এই আহ্বান জানিয়েছেন তিনি।

চলতি বছরের জানুয়ারিতে বোলিং কোচ হিসেবে যোগ দেয়া গিবসন জানান, পরবর্তী তিন বছরের জন্য ডোমিঙ্গো দলের তরুণ বোলারদের দিকে মনোযোগ দিতে চাচ্ছেন, যার অর্থ দাঁড়ায় মাশরাফী তার পরিকল্পনায় নেই। তবে ক্রিকেট থেকে দূরে না যেয়ে এই সময়ে তরুণদের সঙ্গে নানাভাবে কাজ করতে পারেন নড়াইল এক্সপ্রেস।

দেশের এক সংবাদমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে গিবসন বলেন, ‘আমার মনে হয় মাশরাফী বর্ণাঢ্য আন্তর্জাতিক ক্যারিয়ারের অধিকারী। সে তার দেশকে গর্ব করার মতো যথেষ্ট উপলক্ষ এনে দিয়েছে। কিন্তু ২০২৩ বিশ্বকাপ সামনে রেখে যেকোনো কোচই এখন একটি নতুন দল গঠন করতে চাইবেন। আমি নিশ্চিতভাবে বলতে পারি হাসান মাহমুদ, মোহাম্মদ সাইফউদ্দিন, শফিউল ইসলাম, এবাদত হোসেনদের মতো তরুণদের নিয়ে রাসেল ডোমিঙ্গো তার পরিকল্পনা সাজাতে চান। সাদা বলের ক্রিকেটে আমরা এখনো এবাদতকে দেখিনি। তাসকিন আহমেদ ও খালেদ আহমেদ ফিট হয়ে উঠছে। এছাড়া আমাদের মেহেদী হাসান রানাও আছে। কাজেই বলা যায় এখন আমাদের অনেক ফাস্ট বোলার আছে।’

তিনি আরো বলেন, ‘আমার জানি রাসেল এখন ভবিষ্যতের জন্য নতুন দল গঠনের চেষ্টা করছে। আমার মনে হয় না মাশরাফী সেখানে কোনো পরিকল্পনায় আছেন। এখনই মনে হয় তার সিদ্ধান্ত নেয়ার সঠিক সময়। এরপর তরুণদের সঙ্গে তার অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে ক্রিকেটের সঙ্গেই থাকতে পারেন।’

বাংলাদেশ ক্রিকেট দলের প্রথম কোচিং স্টাফ হিসেবে প্রকাশ্যে মাশরাফীকে অবসর নেয়ার আহ্বান জানালেন গিবসন। বর্তমানে শুধুমাত্র ওয়ানডে ফরম্যাটে খেলে যাওয়া এই বোলার ২১৮ ম্যাচে শিকার করেছেন ২৬৯টি উইকেট। ফেব্রুয়ারিতে ঘরের মাঠে বাংলাদেশের সবশেষ সিরিজে অধিনায়কের দায়িত্ব থেকে অব্যাহতি নেন নড়াইল এক্সপ্রেস। ২০১৮ সালের ডিসেম্বর থেকে মাশরাফীর অবসর বিষয়ে নানা প্রশ্ন চললেও এ বিষয়ে বরাবরই নিশ্চুপ থেকেছেন তিনি।