জাতীয় প্রেস ক্লাবে বিড়ি শ্রমিকদের মানববন্ধন

জাতীয় প্রেস ক্লাবে বিড়ি শ্রমিকদের মানববন্ধন

ছবিঃ জাতীয় প্রেস ক্লাবে বিড়ি শ্রমিকদের মানববন্ধন

তবিবুর রহমান আকাশ:
লক্ষ লক্ষ বিড়ি শ্রমিকের বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা না করে বিড়ি উৎপাদন ও বিক্রয় বন্ধ না করা ও বিড়ির উপর কর বৃদ্ধি না করার দাবিতে মানববন্ধন করেছে বিড়ি শ্রমিক ও কর্মচারী ঐক্য পরিষদ। মঙ্গলবার বেলা ১১ টায় ঢাকায় জাতীয় প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বিড়ি শ্রমিক ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক আব্দুল গফুর-এর সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য প্রদান করেন ফেডারেশনের সভাপতি এমকে বাঙ্গালী, সাধারণ সম্পাদক আব্দুর রহমান প্রমুখ। মানববন্ধনের তিনশতাধিক বিড়ি শ্রমিক নেতা-কর্মী উপস্থিত ছিলেন।

মানববন্ধনে বক্তারা বলেন- বিকল্প কাজের ব্যবস্থান না করে কোনভাবে বিড়ি উৎপাদন ও বিক্রয় বন্ধ করা যাবে না। ২০২০-২১ অর্থবছরের বাজেটে বিড়ির উপর কোন প্রকার শুল্ক বৃদ্ধি করা যাবে না। বিড়ি শ্রমিকদের অন্যান্য শ্রমিকের মতো প্রণোদনা দিতে হবে। বিড়িকে ভারতের ন্যায় কুটির শিল্পের মর্যাদা দিতে হবে। সকল বিড়ি ফ্যাক্টরী চালু করে শ্রমিকদের সপ্তাহে ৬ দিন কাজের নিশ্চয়তা দিতে হবে। করোনায় লকডাউনের মধ্যেও শিল্প মন্ত্রণালয় থেকে যেভাবে ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো ও জাপান ট্যোবাকোকে গত ২ মাস ধরে সিগারেট উৎপাদন ও বিক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে বিড়িতেও সেধরনের অনুমোদন দিতে হবে।

বক্তারা আরো বলেন, ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই বলে বিড়ি বন্ধ করে সিগারেট চালু রাখার পায়তারা সহ্য করা হবে না। বরং বিড়ির আগে বিদেশী সিগারেট বন্ধ করতে হবে। অতীতের ন্যায় বর্তমানেও শ্রমিকবান্ধন প্রধানমন্ত্রীর শেখ হাসিনার কাছে বিড়ি শ্রমিকদের প্রতি সুনজর প্রত্যাশা করেন তারা।