দীর্ঘ সাধারণ ছুটির পর অফিস খুলছে আজ

দীর্ঘ সাধারণ ছুটির পর অফিস খুলছে আজ

ছবিঃ সংগ্রহীত

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের  কারণে দেশের সকল সরকারি-বেসরকারি অফিস ,গণপরিবহন এবং ব্যবসা প্রতিষ্ঠান  বন্ধ ছিল  দীর্ঘ ৬৬ দিন।এই দীর্ঘ ধারণ ছুটি শেষে আজ রোববার থেকে খুলছে সরকারি-বেসরকারি অফিস ও ব্যবসা প্রতিষ্ঠান। আগামী ১৫ জুন পর্যন্ত সরকারি নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে অফিস খোলার সিদ্ধান্ত নিয়ে গত বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ বিভাগ প্রজ্ঞাপন জারি করে। প্রজ্ঞাপন অনুযায়ী আজ থেকে স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন তথা বাস, ট্রেন ও লঞ্চ চলাচলও শুরু হচ্ছে। তবে, ১৫ জুন পর্যন্ত বন্ধ থাকবে দেশের সব শিক্ষাপ্রতিপ্রতিষ্ঠান। কিন্তু অনলাইন কোর্স চালু থাকবে।

দেশে করোনাভাইরাসের পরিস্থিতি ক্রম অবনতির দিকে যেতে থাকলে গত ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করে সরকার। এরপর দফায় দফায় ছুটি বাড়িয়ে ৩০ মে পর্যন্ত বাড়ানো হয়েছিল। তবে এটি আর না বাড়ানোয় গতকাল শনিবার দেশের ইতিহাসে সবচেয়ে লম্বা ছুটি শেষ হয়েছে।
 বর্তমানে দেশে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পাওয়া সত্ত্বেও সাধারণ ছুটি আর না বাড়ানোয় পরিস্থিতি আরো জটিল হবে কি না এ নিয়ে ইতোমধ্যে প্রশ্ন উঠেছে রাজনৈতিকসহ বিভিন্ন মহলে।

এ দিকে, আজ থেকে স্বাভাবিক ব্যাংকিং কার্যক্রম চালু হচ্ছে। আগের সময়সূচি অনুযায়ী ব্যাংকের লেনদেন হবে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। আর লেনদেন পরবর্তী ব্যাংকের আনুষঙ্গিক কার্যক্রম সম্পাদনের জন্য শাখা ও প্রধান কার্যালয় বিকেল ৬টা পর্যন্ত খোলা থাকবে। তবে করোনা ঝুঁকিপূর্ণ এলাকায় সীমিত ব্যাংকিং কার্যক্রম চলবে। দীর্ঘদিন বন্ধ থাকার পর দেশের শেয়ারবাজারে লেনদেনও চালু হচ্ছে আজ থেকে।
অন্য দিকে, বন্ধ থাকা বাস, লঞ্চ, ট্রেন চালুর নির্দেশনা দিয়ে মন্ত্রিপরিষদ বিভাগের প্রজ্ঞাপনে বলা হয়, শর্ত সাপেক্ষে সীমিত পরিসরে নির্দিষ্টসংখ্যক যাত্রী নিয়ে স্বাস্থ্যসম্মত বিধিনিষেধ নিশ্চিত করে গণপরিবহন, যাত্রীবাহী নৌযান ও রেল চলাচল করতে পারবে। তবে সর্বাবস্থায় মাস্ক পরিধানসহ স্বাস্থ্যসেবা বিভাগের জারি করা নির্দেশনা কঠোরভাবে মেনে চলা নিশ্চিত করতে হবে। সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা বিভাগ এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা জারি করবে।
সড়কে গণপরিবহন চালাচলের বিষয়ে স্বাস্থ্য অধিদফতর ১৩টি কারিগরি নির্দেশনা দিয়েছে। অপর দিকে যাত্রীবাহী নৌযান ও রেল চলাচলের বিষয়ে ১৪টি করে এবং বিমান চলাচলের বিষয়ে ১০টি কারিগরি নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।