বিড়ি শিল্পের উপর ট্যাক্স বৃদ্ধির প্রতিবাদে যশোরে মানববন্ধন

বিড়ি শিল্পের উপর  ট্যাক্স বৃদ্ধির প্রতিবাদে যশোরে মানববন্ধন

ছবি : সংবাদাতা

প্রস্তাবিত ২০২০-২১ অর্থবছরের বাজেটে বরাবরের ন্যায় বিড়ি শিল্পের উপর বৈষম্যমূলক ট্যাক্স বৃদ্ধির প্রতিবাদে যশোরে আজও  মানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে।

আজ  সকালে নাভারন-সাতক্ষীরা মোড়ে বাংলাদেশ বিড়ি শ্রমিক ও কর্মচারী ঐক্য পরিষদের আয়োজনে অনুষ্ঠিত মানববন্ধনে উপস্থিত ছিলেন,বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের দক্ষিণা লের আহবায়ক  ফজলুর রহমান, মহিলা বিষয়ক সম্পাদিকা মায়া বেগম,সদস্য সাইফুল ইসলাম,আকিমন বেগম, আশাদুল ইসলাম। মানববন্ধনে আকিজ বিড়ি ফ্যাক্টরীর নাভারন ঝিকরগাছা ও আকিজ বিড়ি ফ্যাক্টরীর কাশিয়া ডাঙ্গার সকল শ্রমিকরা অংশগ্রহন করেন।

বক্তারা বলেন, সরকার মুখে ধুমপান বন্ধ বললেও সিগারেটের বাজার সহজলভ্য করে দিয়েছেন। ফলে সরকার ধুমপান মুক্ত করার জন্য যে ঘোষণা দিয়েছেন তার পরিবর্তে সিগারেটের ভোক্তা বৃদ্ধি পাবে বৈ কমবে না। প্রস্তাবিত বাজেটে বিড়ি শিল্পের উপর যে বৈষম্য মুলক আচরন করা হয়েছে তা এ শিল্পের জন্য চরম হুমকি স্বরুপ। এর ফলে বিড়ি ফ্যাক্টরীর সংখ্য কমে যাবে। করোনা পরিস্থিতিতে বেকার হয়ে পড়বে লক্ষ লক্ষ বিড়ি শ্রমিক।

 যার ফলে শ্রমিকরা করোনায় আক্রান্ত না হয়ে অনাহারেই মৃত্যুর দিকে ধাবিত হবে। এছাড়াও নকল বিড়ি বিক্রয় বৃদ্ধি পাবে ও সরকার রাজস্ব হারাবে। এছাড়াও বক্তারা বিড়ির উপর ট্যাক্স কমানো সহ কমদামী সিগারেট ও বেশী দামী সিগারেটের মূল্য বৃদ্ধি করা ,নকল বিড়ির ব্যবসা বন্ধ করা,ভারতের ন্যায় বিড়ি শিল্পের সুরক্ষা আইন বাস্তবায়ন করা এবং  বিড়ি শ্রমিকদের মজুরী বৃদ্ধি করা সহ বিকল্প কর্মসংস্থান তৈরী না করে বিড়ি শিল্প বন্ধ না করার দাবি জানান প্রধানমন্ত্রীর কাছে।