মেক্সিকোয় ভূমিকম্প,নিহত ৫

মেক্সিকোয় ভূমিকম্প,নিহত ৫

ছবি:সংগৃহীত

মেক্সিকোর দক্ষিণাঞ্চলে মঙ্গলবার এক শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে পাঁচজন প্রাণ হারিয়েছেন। রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৪। এতে প্রাথমিকভাবে সুনামির সতর্কতা জারি করা হলেও পরে তা তুলে নেয়া হয়। খবর এএফপি’র।

এ ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল মেক্সিকোর দক্ষিণপূর্বাঞ্চলীয় ওয়াক্সাকা রাজ্যের ক্রসেসিটার অদূরে। এতে প্রায় সাত শ’কিলোমিটার দূরে মেক্সিকো সিটিতেও ভূকম্পন অনুভূত হয়। এর ফলে সেখানের বাসিন্দারা আতঙ্কিত হয়ে হুড়োহুড়ি করে রাস্তায় নেমে আসেন।

কর্মকর্তারা জানান, এ ভূমিকম্পে যে পাঁচজন প্রাণ হারান তারা সবাই ওয়াক্সাকার বাসিন্দা। এদের মধ্যে এক নারী ক্রসেসিটার কাছে মারা যান এবং অপর চারজন ভূমিকম্পের উৎপত্তি কেন্দ্রের ১৫০ কিলোমিটারের মধ্যে বিভিন্ন শহরে প্রাণ হারান।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, ভূপৃষ্ঠের ২৩ কিলোমিটার গভীরে আঘাত হানা ভূমিকম্পটির মাত্রা ছিল ৭.৪। এদিকে মেক্সিকোর ভূকম্পন সংস্থা প্রাথমিকভাবে রিখটার স্কেলে এ ভূমিকম্পের মাত্রা ৭.১ বলে জানালেও পরে তারা তা সংশোধন করে জানায় ভূমিকম্পটির মাত্রা ছিল ৭.৫।

সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়া এক ভিডিও বার্তায় প্রেসিডেন্ট আদ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর ভূমিকম্পটির মাত্রা ৭.৫ (রিখটার স্কেল) ছিল বলে নিশ্চিত করেন।

ওই বার্তায় তিনি বলেন, সৌভাগ্যবশত: এ ভূমিকম্পে তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি। প্রথম দফার ভূমিকম্পের পর সেখানে আবার আঘাত হানতে পারে বলে আমরা সবাইকে সাবধান থাকার আহ্বান জানাচ্ছি। এএফপি