ইউজিসির সরাসরি তত্ত্বাবধানে বশেমুরবিপ্রবিতে অনলাইন ক্লাস শুরু

ইউজিসির সরাসরি তত্ত্বাবধানে বশেমুরবিপ্রবিতে অনলাইন ক্লাস শুরু

ছবি : সংবাদাতা

করোনার হিংস্র থাবায় স্তব্ধ পুরো বিশ্ব সেই সাথে শিক্ষা ব্যবস্থাও। উন্নত দেশগুলো এই সমস্যা থেকে উত্তরণের নানা পদক্ষেপ নিলেও নানান জটিলতায় আমাদের দেশে এতোদিন তা সম্ভব হয়ে উঠেনি। স্কুল,মাদ্রাসা,কলেজসহ বন্ধ রয়েছে দেশের শ্রেষ্ঠ বিদ্যাপিঠ বিশ্ববিদ্যালয়গুলোও। কিন্তু এভাবে চলতে থাকলে শিক্ষাব্যবস্থায় নামবে চরম ধ্বস বলছেন শিক্ষাবিদরা। বিশ্ববিদ্যালয়গুলোকেও পড়তে হবে সেশন জোটে।

বিশ্ববিদ্যালয়গুলোতে এই সমস্যা নিরসনে কার্যকর পদক্ষেপ নিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (বিমক)। বিমকের সিদ্ধান্তে ৪৬ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়েও নেয়া হয়েছে অনলাইন ক্লাসের সিদ্ধান্ত। 

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য জনাব দিল আফরোজা জানান, সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে আগামী মাস থেকে অনলাইন ক্লাস শুরু করার নির্দেশনা দিয়েছে বিমক। তিনি আরও জানান, এ বিষয়ে সম্পূর্ণ দেখভালের দ্বায়িত্ব নেবে কমিশন। অনলাইনে ক্লাস নেয়ার ব্যাপারে সিদ্ধান্তটি কতটুকু কার্যকর হতে পারে জানতে চাইলে তিনি বলেন, বিমকের জরিপ অনুযায়ী বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের ৮৬.৫ শতাংশেরই স্মার্ট ডিভাইস রয়েছে, যা দ্বারা অনলাইন ক্লাসে অংশগ্রহণ সম্ভব। প্রত্যন্ত অঞ্চলে বসবাসরত শিক্ষার্থীদের নেটওয়ার্ক কাভারেজের সমস্যার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, স্ব স্ব বিভাগের চেয়ারম্যান স্যারগণ এ বিষয়ে অভিযোগ জানালে তার প্রেক্ষিতে পরবর্তীতে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ পরিকল্পনা বাস্তবায়নে বর্ধিত ব্যয়ের ব্যাপারে মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে বলেও জানান তিনি। এ বিষয়ে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য (চলতি দ্বায়িত্বে) জানান, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন থেকে যে নির্দেশনা দেয়া হয়েছে তা যথাযথভাবে কার্যকর করতে বিশ্ববিদ্যালয়ের প্রত্যেকটি বিভাগের চেয়ারম্যান স্যারদেরকে বলা হয়েছে। ক্লাস শুরুর সময় নিয়ে জানতে চাইলে তিনি জানান, যেহেতু প্রথমবার এই পদ্ধতিতে ক্লাস শুরু হচ্ছে তাই সকল শিক্ষকগণকে সবকিছু গুছিয়ে নেয়ার সময় দেয়া হয়েছে। তাই শিক্ষকগণ বিভাগীয় সিদ্ধান্ত অনুযায়ী ক্লাস শুরু করবেন। এ ব্যাপারে নির্দিষ্ট কোনো বাধ্যবাধকতা দেয়া হয়নি। 

চলতি সেমিস্টারের পরীক্ষার ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, পরীক্ষা অবশ্যই গ্রহণ করা হবে কিন্তু কবে এবং কীভাবে তা অনুষ্ঠিত হবে এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। তবে শিক্ষার্থীদের যথাযথ সাড়া না পেলে এই সিদ্ধান্তের ব্যাপারে আরও সচেষ্ট দৃষ্টিপাত থাকবে বলে জানান তিনি।