সৈয়দ আব্দুল হাদীর জন্মদিন

সৈয়দ আব্দুল হাদীর জন্মদিন

সৈয়দ আব্দুল হাদী

একুশে পদকপ্রাপ্ত প্রখ্যাত সঙ্গীতশিল্পী সৈয়দ আব্দুল হাদীর জন্মদিন আজ । আজ তিনি  ৮০ বছরে পা রাখলেন।। তবে দিনটিকে ঘিরে তাঁর কোন পরিকল্পনা নেই। তিনি জানান, জন্মদিন নিয়ে কখনোই বিশেষ কোন আয়োজন করেননি। এদিনে সবাই শুভেচ্ছা জানান, দোয়া করেন, এটাই জীবনের বড় প্রাপ্তি।

 সৈয়দ আব্দুল হাদী, তাঁর সঙ্গীতজীবনে অনেক কালজয়ী গান উপহার দিয়েছেন। তার ভরাট কণ্ঠের গান শুনে মানুষ অভিভূত হয়েছেন। এখনো তার গান মানুষের মুখে মুখে।সৈয়দ আব্দুল হাদী  ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা সাহিত্যে অনার্স পড়াকালীন চলচ্চিত্রে গান করার সুযোগ পান।

 ১৯৬০ সালে ‘ইয়ে ভি এক কাহানী’ সিনেমায় প্রথম প্লে-ব্যাক করেন। এ সিনেমায় করিম শাহাবুদ্দিনের সঙ্গীত পরিচালনায় প্লে-ব্যাক করেছিলেন। এরপর আরো বেশ কয়েকটি উর্দু সিনেমায় গান করেন। ১৯৬৪ সালে পরিচালক মোস্তাফিজুর রহমানের ‘ডাক বাবু’ তে গান গাওয়ার মধ্যদিয়ে প্রথম বাংলা সিনেমায় প্লে-ব্যাক করেন। মোহাম্মদ মনিরুজ্জামানের লেখা ‘চাতুরী জানেনা মোর বধুয়া’ গানটি গেয়েছিলেন তিনি আলী হোসেনের সুরে।

 গানটি সে সময় ব্যাপক শ্রোতাপ্রিয়তা পেয়েছিল। প্রয়াত সুবল দাসের অনুপ্রেরণায় সঙ্গীত পরিচালনা করেছিলেন ‘ফেরারী’ নামে একটি সিনেমায়। তানসেন নামে একটি সিনেমায় গানও লিখেছিলেন। তিনি প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান আমজাদ হোসেন পরিচালিত ‘গোলাপী এখন ট্রেনে’ সিনেমায় গান গাওয়ার জন্য। ২০০০ সালে তিনি একুশে পদকে ভূষিত হন।