সামাজিক যোগাযোগমাধ্যম নিয়ন্ত্রণের ঘোষণা এরদোগানের

সামাজিক যোগাযোগমাধ্যম নিয়ন্ত্রণের ঘোষণা এরদোগানের

প্রেসিডেন্ট রিসেপ তাইয়েফ এরদোগান

সামাজিক যোগাযোগমাধ্যম কঠিকভাবে নিয়ন্ত্রণের ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েফ এরদোগান। দেশটিতে সামাজিক যোগাযোগমাধ্যম নিয়ন্ত্রণে এ বছরই আইন পাশের হুমকি দিয়েছেন তিনি। বুধবার তার দল একে পার্টির প্রাদেশিক নেতাদের সঙ্গে হওয়া এক ভিডিও কনফারেন্সে এ ঘোষণার কথা জানান এরদোগান।

খবরে বলা হয়, সম্প্রতি ইউটিউবে এরদোগানের একটি ভিডিওতে ব্যাপক পরিমান ডিসলাইক পরতে শুরু করে। এরদোগানের বক্তব্যের সমালোচনা করা হলে দ্রুত তার কমেন্ট অপশনও বন্ধ করে দেয়া হয়। এছাড়া, টুইটারে ব্যবহারকারীদের মন্তব্যে হেনস্থা হতে হয়েছে এরদোগানের মেয়ে ও মেয়ের স্বামীকে। ধারণা করা হচ্ছে, এসবের প্রতিক্রিয়াতেই নিন্দুকদের আইনের আওতায় আনার চেষ্টা করছেন এরদোগান। এরদোগান জানিয়েছেন, যারা যারা টুইটারে তার মেয়ের পরিবারকে নিয়ে বাজে মন্তব্য করেছে তাদের খুঁজে বের করতে তদন্ত চালু হয়েছে।

তিনি বলেন, আপনারা কি এখনো বুঝতে পারছেন না কেনো আমরা ইউটিউব, টুইটার বা নেটফ্লিক্সের মতো সামাজিক যোগাযোগমাধ্যমের বিরুদ্ধে! আমরা এ ধরণের আচরণ সমূলে উৎপাটন করতে চাই।

এরপরই নতুন আইনের ঘোষণা দেন তিনি। জানান, তার সরকার যে নতুন আইন প্রণয়ন করবে তা সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে বাধ্য করবে তুরস্কের আইনগতভাবে সক্রিয় থাকতে। অর্থাৎ, এ ধরণের কোনো হেনস্থার জন্য তারা আর্থিক ক্ষতির জন্য দায়ি হবে এবং তুরস্কের আদালতের রায় অনুযায়ী ব্যবস্থা নিতে বাধ্য হবে।-আল জাজিরা