এই সময়ে গলাব্যথা হলে যা করবেন

এই সময়ে গলাব্যথা হলে যা করবেন

ছবি:সংগৃহীত

ভাইরাস সংক্রমণের প্রাথমিক উপসর্গের অন্যতম হচ্ছে গলাব্যথা। গলাব্যথার সঙ্গে যদি কারো শুকনো কাশি থাকে তাহলে ক্ষতিকর কোনো ভাইরাসের সংক্রমণ হয়েছে বলে ধরে নেয়া যায়। অন্যদিকে করোনার প্রতিষেধক যেহেতু এখনও বাজারে আসেনি, সে কারণে যেকোনো ভাইরাসের সংক্রমণ ঘটলে ঘরোয়া কিছু চিকিৎসা গ্রহণের প্রয়োজন পড়ে।
মধু ও আদার মিশ্রণ: মধু ও আদায় রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান, যা জীবাণুর সঙ্গে লড়াই করতে ভূমিকা রাখে। একই সাথে ভাইরাস সংক্রমণের ঝুঁকিও কমায়। গলাব্যথা হলে আদা চিবিয়ে খান অথবা আদার রস সেবন করুন। এর সাথে মধু মেশিয়ে নিলে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা কয়েকগুণ বাড়বে। বুকে কফ জমে থাকলে কয়েকবার এই মিশ্রণটি সেবন করুন। গলাব্যথা দূর হওয়ার পাশাপাশি কফ বের হয়ে গলায় স্বস্তি ফিরে আসবে।

গরম পানি দিয়ে কুলকুচি: গলার ভেতরের জীবাণু পরিষ্কার করার অন্যতম উপায় হলো হালকা গরম পানিতে কুলকুচি করা। হালকা গরম পানিতে আধা চামচ লবণ গুলিয়ে নিয়ে কুলকুচি করতে হবে। এতে গলার ভেতরে আর্দ্রতা ফিরে আসবে এবং গলাব্যথা দূর হবে।

আপেল সিডার ভিনেগার: আপেল সিডার ভিনেগারে থাকে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান যা ঠাণ্ডা-কাশি সারাতে অনন্য। এটি গলাব্যথা সারাতেও কাজ করে। এজন্য এক গ্লাস হালকা গরম পানিতে এক টেবিল চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে পান করুন। স্বাদ ও গুণ বাড়াতে সামান্য মধু মেশাতে পারেন।

নারকেল তেল: সব নারকেল তেল নয়, খাবারের জন্য আছে আলাদা নারকেল তেল। যাকে ভার্জিন কোকোনাট অয়েল বলে। এই তেল গলাব্যথা দূর করতে দারুণ কার্যকর। রোগ প্রতিরোধ ক্ষমতাও কয়েকগুণ বেড়ে যায় নিয়মিত সেবনে। গলাব্যথা হলে উল্লিখিত উপায়গুলো বেশ স্বস্তিকর। কিন্তু করোনা চিকিৎসার জন্য এগুলোর প্রয়োগ স্বীকৃত নয়।