১৫ জুলাই থেকে অনলাইন ক্লাসে যাচ্ছে কুবি

১৫ জুলাই থেকে অনলাইন ক্লাসে যাচ্ছে কুবি

ছবি:সংগৃহীত

চলতি মাসের ১৫ জুলাই থেকে পুরোপুরি অনলাইন ক্লাসে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) প্রশাসন। ২৭ জুন (রোববার) বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সভাপতিত্বে বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যান ও শিক্ষক সমিতির সভাপতি-সাধারণ সম্পাদক, রেজিষ্টার, প্রক্টরের সমন্বয়ে ‌অনলাইন ক্লাস কার্যক্রম পরিচালনার অগ্রগতি পর্যালোচনা শীর্ষক ভার্চুয়াল আলোচনায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

 বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, “অনলাইন ক্লাসের ভিডিও প্রযোজনে “ইউটিউব/ফেসবুক” প্লাটফর্মে আপলোড করতে হবে যাতে অনুপস্থিত শিক্ষার্থীরা যেকোন সময় দেখতে পারে। শুধু মাত্র ক্লাস পরিচালনার ক্ষেত্রেই সীমাবদ্ধ থাকবে। মিড টার্ম/ পরীক্ষা না নিতে পারলেও এসাইম্যান্ট জমা দিতে পারবে। যদি কোন সেমিস্টারের ক্লাস শেষ হয়ে যায় তবে নতুন সেমিষ্টারে ক্লাস নিতে পারবে ও স্ব স্ব বিভাগ একাডেমিক অনলাইন ক্লাসের রুটিন তৈরি করবে।

বিভাগীয় প্রধানগণ প্রত্যক সেমিস্টারের জন্য একজন শিক্ষককে দায়িত্ব প্রধান করবেন। ইন্টারনেট ও স্মার্টফোন সুবিধা বঞ্চিতদের তালিকা তৈরি করবেন। পরবর্তীতে ইন্টারনেট সুবিধায় আনা যায় কিনা ইউজিসি ও শিক্ষা মন্ত্রনালয়ের পরামর্শ মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে। সকল শিক্ষককেই ‘বিডিরেন’ এর মাধ্যমে ‘আনলিমিটেড জুম ফ্যাসিলিটিস’ এর জন্য রেজিষ্টেশন করার পরামর্শ দেওয়া হয়।এক্ষেত্রে আইসিটি সেল সর্বাত্নক সহযোগিতা করবে মর্মে সিদ্ধান্ত গৃহিত হয়।”