২০২০ সালে ১৩২ মিলিয়ন মানুষ ক্ষুধার্ত হয়ে পড়বে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

২০২০ সালে ১৩২ মিলিয়ন মানুষ ক্ষুধার্ত হয়ে পড়বে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ছবি : বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক টেড্রস আধানোম গ্যাব্রিয়েসুস

করোনাভাইরাসের কারণে বিশ্বের ২০০ মিলিয়নের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। সেই সাথে এর প্রভাবে ২০২০ সালের মধ্যে ১৩২ মিলিয়নের বেশি মানুষ ক্ষুধার্ত হয়ে পড়বে।

শুক্রবার নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক টেড্রস আধানোম গ্যাব্রিয়েসুস।

তিনি বলেন, মহামারী এবং একে নিয়ন্ত্রণে জারি করা নিষেধাজ্ঞার কারণে ২২০ মিলিয়ন মানুষ দীর্ঘ জরুরি অবস্থার মধ্যে পড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে।

‘বিশ্বের বিভিন্ন দেশ, বিশেষ করে আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের অনেক দেশ এখনো বছরের পর বছর সংঘাত এবং অন্যান্য মানবিক সংকটে বিপর্যস্ত। কোভিড-১৯ এ সংকটগুলোকে আরো অনেক বাড়িয়ে তুলেছে,’ বলেন ডব্লিউএইচও’র মহাপরিচালক।

তিনি আরো বলেন, করোনার প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে এ মহামারীর কারণে চিরাচরিত জীবন ব্যবস্থা, শিক্ষা, ভ্রমণ, কৃষিসহ আরো অনেক বিষয় ব্যাহত হচ্ছে।

করোনায় ক্ষতিগ্রস্ত দেশগুলোকে ভবিষ্যতের যেকোনো সংকট ভালোভাবে মোকাবিলায় স্বাস্থ্য ব্যবস্থা আরো শক্তিশালী করার আহ্বান জানান
টেড্রস আধানোম।

তিনি বলেন, ‘এ মহামারী আমাদের শিখিয়ে দিচ্ছে যে, স্বাস্থ্য কোনো বিলাসবহুল জিনিস নয়। এটি সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক স্থিতিশীলতার ভিত্তি।’ সূত্র : ইউএনবি