করোনা থেকে বাঁচতে ডা: দেবী শেঠির পরামর্শ

করোনা থেকে বাঁচতে ডা: দেবী শেঠির পরামর্শ

ডা: শেঠির সহজ-সরল পরামর্শগুলো পালন করলে রক্ষা পেতে পারে আপনার জীবন।

প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডবে গোটা বিশ্ব বিপর্যস্ত। এ অবস্থায় করোনা থেকে বাঁচতে আগামী এক বছরের জন্য কয়েকটি জরুরি পরামর্শ দিয়েছেন ভারতের খ্যাতনামা চিকিৎসক দেবী শেঠি। ডা: শেঠির সহজ-সরল পরামর্শগুলো পালন করলে রক্ষা পেতে পারে আপনার জীবন। এক বছরের জন্য বিদেশ ভ্রমণ স্থগিত করুন।

 এক বছরের জন্য বাইরের খাবার খাবেন না। বিয়ে বা অন্যান্য অনুরূপ অনুষ্ঠানে যাবেন না। অপ্রয়োজনীয় ভ্রমণ করবেন না। কমপক্ষে এক বছর কোনো ভিড়ের জায়গায় যাবেন না। সামাজিক দূরত্বের নিয়মাবলি সম্পূর্ণরূপে অনুসরণ করুন।

 কাশি থেকে দূরে থাকুন। মাস্কটি মুখোমুখি রাখুন। চারপাশে কোনো গোলমাল হতে দেবেন না। এখন থেকে ৬ মাস সিনেমা হল, শপিংমল, ভিড়ের বাজারে যাবেন না। সম্ভব হলে পার্ক, পার্টি ইত্যাদিও এড়িয়ে চলুন। শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়ান। নাপিতের দোকানে বা বিউটি সেলুন পার্লারে থাকাকালীন খুব যত্নশীল হন। অপ্রয়োজনীয় সভাগুলো এড়িয়ে চলুন, সর্বদা সামাজিক দূরত্বের কথা মাথায় রাখুন।

করোনার হুমকি খুব শিগগিরই শেষ হচ্ছে না। বাইরে বেরোনোর সময় বেল্ট, রিংগুলি, ঘড়ি পরবেন না। ঘড়ির দরকার নেই। সময় দেখার জন্য তো আপনার মোবাইলই রয়েছে। হাতে কোনো রুমাল নয়, স্যানিটাইজার নিন। জুতো আপনার ঘরে আনবেন না, বাইরেই রেখে দিন। হাত পরিষ্কার করুন। যখন মনে হবে, কোনো সন্দেহজনক রোগীর কাছে এসেছেন তখন পুরো গোসল করুন। লকডাউন বা লকডাউন পরবর্তী ৬ মাস থেকে ১২ মাস এই সতর্কতা অনুসরণ করুন।