ক্রিকেটে ফিরেই বাজিমাত ডি’ভিলিয়ার্সের

ক্রিকেটে ফিরেই বাজিমাত ডি’ভিলিয়ার্সের

দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স

করোনা পরবর্তী সময় দেশের মাটিতে ক্রিকেট প্রত্যাবর্তনটা স্মরণীয় করে রাখলেন প্রাক্তন অধিনায়ক এবি ডি’ভিলিয়ার্স। শনিবার থ্রি টিম সলিডারিটি কাপের মধ্যে দিয়ে ক্রিকেট ফিরল দক্ষিণ আফ্রিকায়। আর শুরুতেই ঈগলসদের হয়ে মারমুখী ইনিংস খেললেন এবি। ২৪ বলে করেন ৬১ রান।  ২১ বলে করেন অর্ধ-শত রান।

ফুড কাইটস এবং কিংফিশারের বিরুদ্ধে এবি’র ঝড়ো ইনিংসে ভর করেই ১২ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৬০ রান তুলল ঈগলসরা। প্রাক্তন প্রোটিয়া অধিনায়কের ট্রেডমার্ক শট আছড়ে পড়ে স্টেডিয়ামের বিভিন্ন প্রান্তে। শেষমেষ ১১তম ওভারে অ্যানরিচ নর্তজের ডেলিভারিতে আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন তিনি।

দক্ষিণ আফ্রিকার প্রথম সারির ২৪জন ক্রিকেটারকে তিনটি দলে ভাগ করে শুরু হয়েছে এই সলিডারিটি কাপ। গত ২৭ জুন প্রাথমিকভাবে এই ম্যাচের দিনক্ষণ নির্ধারিত হলেও প্রাথমিকভাবে তা স্থগিত করে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড। টুর্নামেন্টের প্রস্তুতি এবং ম্যাচের প্রোটোকল নতুনভাবে প্রস্তুত করে পুনরায় ম্যাচের সূচি নির্ধারণ করা হয়। নোভেল করোনাভাইরাসের জেরে আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ মানুষদের আর্থিক সাহায্যের উদ্দেশ্যেই এই সলিডারিটি কাপের আয়োজন।

গত সোমবার ম্যাচে অংশগ্রহণকারী ক্রিকেটাররা গাইডলাইন মেনে অনুশীলন শুরু করে। এরপর দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রয়াত নেলসন ম্যান্ডেলার জন্মদিবসে অনুষ্ঠিত হয় ম্যাচ। এবি ডি’ভিলিয়ার্সের নেতৃত্বাধীন ঈগলস, কুইন্টন ডি’ককের কাইটস এবং রীজা হেনড্রিক্সের কিংফিশারের মধ্যে অনুষ্ঠিত হয় এই সলিডারিটি কাপের ম্যাচ। ৩৬ ওভারের এই ম্যাচে প্রত্যেক দল ১২ ওভার করে ব্যাটিং’য়ের সুযোগ পায়।

প্রথম ৬ ওভার ব্যাটিং’য়ের পর সংগৃহীত রানের নিরিখে দ্বিতীয় অর্ধে ৬ ওভার ব্যাটিং’য়ের সুযোগ পাচ্ছে তিন দল। ম্যাচে একজন বোলার সর্বাধিক ৩ ওভার বল করতে পারবেন। দুই অর্ধে যদি কোনও দলের ৭ উইকেট পড়ে যায় তবে অষ্টম ব্যাটসম্যান একাই খেলা চালিয়ে যেতে পারবেন।