জেনারেল সোলাইমানির গতিবিধির তথ্য সরবরাহকারীর ফাঁসি কার্যকর

জেনারেল সোলাইমানির গতিবিধির তথ্য সরবরাহকারীর ফাঁসি কার্যকর

মাহমুদ মুসাভি মাজদ

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলাইমানির গতিবিধির তথ্য সরবরাহকারী গুপ্তচর মাহমুদ মুসাভি মাজদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। আজ (সোমবার) ভোরে তাকে ফাঁসিতে ঝুলিয়ে আদালতের নির্দেশ বাস্তবায়ন করা হয়েছে বলে বিচার বিভাগ জানিয়েছে।

কিছু দিন আগেই বিচার বিভাগের মুখপাত্র গোলাম হোসেন ইসমাইলি জানিয়েছিলেন, মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ ও ইহুদিবাদী ইসরাইলের গুপ্তচর সংস্থা মোসাদের গুপ্তচর মাহমুদ মুসাভি মাজদের বিচার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে এবং ইরানের বিপ্লবী আদালত তার বিরুদ্ধে ফাঁসির আদেশ দিয়েছে। বিপ্লবী আদালতের ফাঁসির রায় সুপ্রিম কোর্ট বহাল রেখেছে।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত মুসাভি অর্থের বিনিময়ে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী আইআরজিসিসহ সশস্ত্র বাহিনীর নানা তথ্য সংগ্রহ করে সিআইএ ও মোসাদের কাছে সরবরাহ করতো। জেনারেল কাসেম সোলাইমানির অবস্থানস্থল ও গতিবিধি সম্পর্কে তথ্য সংগ্রহ করে তা সিআইএ ও মোসাদের হাতে তুলে দিয়েছিল এই গুপ্তচর।

গত ৩ জানুয়ারি ভোররাতে ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন বাহিনীর বিমান হামলায় ইরানের কুদস ফোর্সের কমান্ডার লে. জেনারেল কাসেম সোলাইমানি নিহত হন।

পৃথিবীর এক নম্বর জেনারেল হিসেবে বিবেচিত সোলাইমানির নাম ছিলো মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ ও ইসরাইলি গুপ্তচর সংস্থা মোসাদের হিট লিস্টের প্রথম দিকে।