ম্যায় সুলতান হ্যাঁয়!

ম্যায় সুলতান হ্যাঁয়!

এস এম সুলতান

এস এম সুলতান (১৯২৩-১৯৯৪) বাংলাদেশের একজন বিখ্যাত চিত্রশিল্পী। পুরো নাম সেখ মোঃ সুলতান। নিজ গ্রামে তিনি লাল মিয়া নামে পরিচিত। তাঁর ছবিতে গ্রামীণ মানুষের শরীর ও প্রকৃতি স্বাস্থ্যকরভাবে ফুটে উঠত।  ১৯৭৬ সালে শিল্পকলা একাডেমীতে তাঁর আঁকা ছবির প্রদর্শনী হয়। প্রদর্শনী শেষে ছবিগুলো রাখার মত নিজস্ব কোন জায়গা সুলতানের ছিল না। শিল্পী চিন্তায় পড়ে গেলেন । তাঁর চিন্তার খবর তৎকালীন মন্ত্রী নুরুল ইসলামের গোচরভূত হল। তিনি সোনারগাঁওয়ে এক পরিত্যক্ত বাড়িতে সেগুলো রাখার ব্যাবস্থা করলেন। চুন বালি ঝরে গেলেও বাড়ির কাঠামো তখনো ছিল বেশ শক্ত। কিন্তু একটি দরজা জানলাও নেই।

জানলা দরজাহীন বাড়িতে বসবাসের পরিবেশ না থাকায় সুলতান তাঁর নিজ বাড়ি নড়াইলে চলে গেলেন। এই ফাঁকে স্থানে স্থানীয় এক প্রভাবশালী লোক সোনারগাঁওয়ে সুলতানের জন্য বরাদ্দকৃত বাড়িটা দখল করে নিল। এভাবে অনেকদিন অতিবাহিত হল। এর মাঝে সুলতানের সাথে প্রফেসর আবদুর রাজ্জাকের পরিচয় ঘটার পর তিনি যখন সোনারগাঁওয়ে অবহেলায় পড়ে থাকা ছবিগুলোর কথা জানলেন তখন আহমদ ছফাকে (১৯৪৩-২০০১) অনুরোধ করলেন ছবিগুলো উদ্ধার করে তাঁর (প্রফেসর রাজ্জাক) বাসায় নিয়ে আসার জন্য।

 ছবিগুলো আনার জন্যে প্রফেসর রাজ্জাক একটা ট্রাকের ব্যাবস্থা করে দিলেন। একদিন সুলতানকে সাথে নিয়ে আহমদ ছফা সোনারগাঁওয়ে সেই বাড়িতে গেলেন।

আহমদ ছফা সব ছবি বাধাছাদা করে  ট্রাকে উঠিয়ে যখন ফেরার জন্যে প্রস্তুত, তখন গোল বাধালেন সুলতান সয়ং। গেরুয়া পান্জাবি পরা দাড়িঅলা একটা মানুষ একতারা হাতে হাজির হল। সুলতান দাড়িয়ে লোকটির সাথে কোলাকুলি করলেন। তারপরে দুজনে গাঁজা টানতে বসে গেলেন। গাঁজার কল্কিতে দম দিয়ে সুলতান মাথা দোলাচ্ছেন আর লোকটি শুরু করেছেন একতারা বাজিয়ে গান । সুলতানকে টেনেও ওঠনো যায় না।

 আহমদ ছফা পড়ে গেলেন মহা মুশকিলে। ঠিক পাঁচটার মধ্যে ট্রাক ফেরত দিতে হবে। আহমদ ছফা সুলতানকে যতই বোঝান তাঁর একই জবাব, ম্যায় সুলতান হ্যাঁয়, কিসিকা হুকুম সে কোয়ি কাম নেহি করতা। হাম আপনা মর্জি সে হর কাম করতা।

সাথে থাকা লোকটিও সায় দিয়ে বললো, বিলকুল ঠিক, আপ তো সুলতান হ্যাঁয়। সূলতানকে কোন রকম আসর থেকে টলাতে না পেরে অগ্যতা আহমদ ছফা ট্রাকে উঠে ড্রাইভারকে বললেন গাড়ি র্স্ট্রাট দিতে। তাদের পাঁচটার মধ্যে পৌছাতে হবে। গাড়ি যেই আওয়াজ করে ধোঁয়া তুলে চলতে আরম্ভ করে কিছুদুর এগিয়ে গিয়েছে, পেছন থেকে আহমদ ছফা কন্ঠস্বর শুনতে পেলেন। ছফা ভাই আমাকে ফেলে যাবেন না। সুলতান ট্রাক ধরতে দৌড় শুরু করলেন।