দুর্বল বিষয়ের পাশাপাশি দক্ষতাগুলোর প্রতিও গুরুত্ব দিন

দুর্বল বিষয়ের পাশাপাশি দক্ষতাগুলোর প্রতিও গুরুত্ব দিন

ইমতিয়াজ আহমেদ

বাংলাদেশের চাকুরীর বাজারে এক হাহাকার অবস্থা বিরাজমান। প্রতিবছর লক্ষ লক্ষ শিক্ষার্থী সরকারী বেসরকারী বিশ্ববিদ্যালয়/কলেজ থেকে লেখাপড়া শেষ করে বের হচ্ছে। লেখাপড়া শেষ করে সবাই একটা চাকুরীর পেছনে দৌড়াচ্ছে। কেউ বিসিএস, ব্যাংক বা অন্য কোন সরকারী চাকুরীর পেছনে ছুটছেন। কিন্তু যেভাবে শিক্ষার্থীরা লেখাপড়া শেষ করে বের হচ্ছে, তাদের সবার জন্য সরকারী চাকুরী সম্ভবপর হচ্ছে না। অনেকে সরকারী-বেসরকারী চাকুরীতে লিখিত ও ভাইবা পরীক্ষা দিচ্ছেন কিন্তু দিন শেষে চাকুরী হচ্ছে না। ফলে বাড়ছে বেকারত্ব।

চাকুরী পাবার ক্ষেত্রে অনেকেই পরামর্শ দেয় যে, নিজের দুর্বলতাগুলো চিহ্নিত করে সে বিষয়ে দক্ষতা অর্জনের। বিভিন্ন চাকুরীর কোচিং সেন্টার, ক্যারিয়ার কাউন্সেলিং সেন্টার ইত্যাদি জায়গায় গেলে তারাও বলে একই কথা। এছাড়াও চাকুরী/ক্যারিয়ার বিষয়ক বিভিন্ন সেমিনারে এই একই বিষয়ে জোর দেওয়া হয়। আর সে কথা মত শুরু হয় দুর্বলতার বিষয়গুলো খুজে খুজে সামনে এনে সে বিষয়ে প্রয়োজনীয় দক্ষতা অর্জনের চেষ্টা। কিন্তু দুর্বলতাগুলো হয়ে যায় পাহাড় সমান। তার কারণ আমরা শুধু একাডেমিক পড়ালেখা করেছি। কোনটা রেখে কোন বিষয়ে দক্ষতা অর্জন করতে হবে সে নিয়েই দুশ্চিন্তা করতে করতে আর কোন কিছুই করা হয়ে ওঠে না। আর দুর্বলতাগুলো খুজতে খুজতে হয়তো যে দক্ষতাগুলো ছিল সেগুলোই যেন ভুল গেছি।

দুর্বল বিষয়গুলো নিয়ে ভাবতে এক সময় মন বিষন্নতায় ডুবতে থাকে। এর থেকে ভালো কিছু করার ইচ্ছাটায় নষ্ট হয়ে যেতে পারে। একসময় মনে হতে পারে আমার এত দুর্বলতা আমাকে দিয়ে কিছু হবে না। আর এ বিষন্নতার সাথে সাথে ভালো লাগা দক্ষতার বিষয়গুলি পেছনে পড়ে যায়। মানুষ খারাপ কিছু নিয়ে ভাবতে ভাবতে খারাপ হওয়ার শতকরা হার অনেক বেশি। কিন্তু ভালো কিছু নিয়ে ভাবতে ভাবতে ভালো হয়ে যাওয়ার শতকরা হার অনেকটা কম। মনে নেতিবাচক ভাবনা যতটা প্রভাব ফেলে ইতিবাচক ভাবনা ততটা প্রভাব ফেলতে পারে না।

সবাই বলে দুর্বল বিষয়গুলোতে দক্ষতা অর্জন করতে, কেউ বলে না দক্ষতাগুলোকে আরো একটু ভালো করে কাজে লাগাতে। অবশ্যই ভালো কিছু করতে হলে দুর্বল বিষয়গুলোতে দক্ষতা অর্জন করতে হবে। সব সময় নতুনের সাথে থাকতে হবে। প্রতিনিয়ত নতুন নতুন টেকনোলজি আবিষ্কার হচ্ছে। এযুগে সবার সাথে তাল মিলিয়ে চলতে হলে সেটি একান্ত দরকার। কিন্তু দক্ষতাগুলোকে নষ্ট করে নয়। বরং দক্ষতাগুলোকে আরো একটু ভালো করে যাচাই বাছাই করে ভালো কিছু করা যায়। 

সর্বপ্রথমে আমাদের যেটি করতে হবে সেটি হলো আত্মবিশ্লেষণ। আমি কি কি পারি এবং কি কি পারি না তার একটি সুস্পষ্ট ধারণা। তারপর কি কি পারি না বা দুর্বলতা আছে সেগুলো জানা বা দুর্বলতা কাটিয়ে উঠার জন্য কাজ করতে হবে। সাথে সাথে আমি কি কি পারি বা ধারণা আছে সে বিষয়গুলির প্রতিও যত্নশীল হতে হবে। এমনটা যাতে না হয় দুর্বল বিষয়গুলোতে দক্ষতা অর্জনের পিছনে দৌড়াতে গিয়ে আমার জানা জিনিসগুলোই ভুলে গেছি।

ইমতিয়াজ আহমেদ, এইচআর এক্সকিউটিভ, আদ্-দ্বীন ফাউন্ডেশন

www.facbook.com/Emtious; Linkedin: www.linkedin.com/in/emtious-uddin