২০ বছর ধরে পড়ে থাকেন হেলমেট

২০ বছর ধরে পড়ে থাকেন হেলমেট

অদ্ভুত রোগের শিকার মরক্কোর বাসিন্দা ফাতেমা গাজেভি

বিশ্বে এমন অনেক রোগ আজও আছে, যার কোনও ওষুধ আজও চিকিৎসা বিজ্ঞানের কাছে নেই। তেমনই একটি অদ্ভুত রোগের শিকার মরক্কোর বাসিন্দা ফাতেমা গাজেভি। তিনি এমন একটি রোগের শিকার যার জেরে বিগত প্রায় ২০ বছর ধরে তিনি মাথায় মহাকাশচারীদের হেলমেট পড়ে থাকেন।
আসলে ফতিমার রয়েছে বিরল ত্বকের রোগ জিরোডার্মা পাইগামেন্টোসাম। যে কারণে তাঁকে গত ২০ বছর ধরে হেলমেট পড়ে থাকতে হয়। হেলমেট না পড়ে তিনি বাইরে বেরোন না। কারণ তাঁর ত্বকে রোদ লাগলে মারাত্মক ক্ষতি হতে পারে।
যখন ফতিমার বয়স ১৩ ছিল, সে সময় তাঁর এই রোগ ধরা পড়ে। সূর্যের আলোর সংস্পর্শে আসার ফলে সূর্য থেকে বের হওয়া আল্ট্রাভায়োলেট রশ্মি তার ত্বকের ক্ষতি করতে পারে। ভয়ের ব্যাপার হয় তখন, যখন জানা যায় তাঁর ত্বক নিজে থেকে আবার ঠিক হতে পারে না।
বিশেষজ্ঞদের মতে, ফতেমার যে রোগটি আছে তা আসলে জিনগত সমস্যা। এই রোগ থাকলে মুখের কোষগুলি তাদের মেরামত করতে পারে না, তাই রোদ থেকে দূরে থাকা খুব গুরুত্বপূর্ণ। সাধারণত প্রত্যেকের শরীরে বিশেষ করে মুখে রোদ পড়তে পড়তে একসময় চামড়া পুড়ে যায়, তবে কোষগুলি তা নিজে থেকেই ঠিক করে।
ডেইলি মেইলের প্রতিবেদন অনুসারে, এই পরিস্থিতিতে যদি তাদের মুখে সূর্যের আলো পড়ে সেক্ষেত্রে চামড়া বা ত্বকে ক্যান্সার হতে পারে। তিনি গত ২০ বছর ধরে তাঁর শরীরকে রোদের হাত থেকে বাঁচিয়ে আছেন।