টাঙ্গাইলে বিড়ি শ্রমিকদের মতবিনিমিয় সভা অনুষ্ঠিত

টাঙ্গাইলে বিড়ি শ্রমিকদের মতবিনিমিয় সভা অনুষ্ঠিত

ছবি : সংবাদাতা

টাঙ্গাইল জেলা বিড়ি শ্রমিক ইউনিয়নের নতুন কমিটির সাথে কেন্দ্রীয় কমিটির মতবিনিয়িময় সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার বেলা ১১টায় টাঙ্গাইল বিড়ি শ্রমিক ইউনিয়নের কার্যালয়ে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় বিড়ি শ্রমিকদের অধিকার ও বিড়ির উপর বৈষম্যমূলক কর প্রত্যাহারের বিষয়ে আলোচনা হয়।

জানা যায়, গত ১৩ মার্চ টাঙ্গাইল বিড়ি শ্রমিক ইউনিয়নের নতুন কমিটি গঠন করা হয়। এতে মো: লুৎফর রহমানকে সভাপতি ও মো: জসিম মিয়াকে সাধারণ সম্পাদক করে ১৩ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়। নতুন কমিটির সাথে বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি এমকে বাঙ্গালী ও সাধারণ সম্পাদক আব্দুর রহমান নতুন কমিটিকে ফুল দিয়ে বরণ করে নেন।

এসময় নতুন কমিটির সাথে কেন্দ্রীয় কমিটির মতবিনিময়কালে শ্রমিক নেতারা বলেন, এদেশে স্বাধীনতা সংগ্রামসহ গুরুত্বপূর্ণ আন্দোলনে বিড়ি শ্রমিকরা অগ্রনী ভূমিকা পালন করেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিড়ি শ্রমিকদের অবদানের কথা বিবেচনা করে বিড়িকে শুল্কমুক্ত ঘোষণা করেন। কিন্তু নানা ষড়যন্ত্রে বিড়ি শ্রমিকরা আজ দু:সহ জীবন যাপন করছে। কর্মের নিশ্চয়তাসহ বিড়িকে কুটির শিল্প ঘোষণা করার জোর দাবি করেন নেতারা।