করোনা নতুন যুদ্ধ সৃষ্টির ঝুঁকি বাড়াচ্ছে- গুতেরাঁ

করোনা নতুন যুদ্ধ সৃষ্টির ঝুঁকি বাড়াচ্ছে- গুতেরাঁ

ছবি:জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরাঁ

করোনা মহামারি বিশ্ব শান্তির প্রতি শুধু হুমকিই নয়। একই সঙ্গে তা নতুন নতুন যুদ্ধ, সংঘাতের ঝুঁকি সৃষ্টি করছে। এমন সতর্কতা উচ্চারণ করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরাঁ।

তিনি বলেছেন, বিশ্বজুড়ে দারিদ্র্যের বিরুদ্ধে এবং শান্তি গড়ে তোলার বিরুদ্ধে ক্রমশ হুমকি হয়ে উঠছে কোভিড-১৯ বা করোনা মহামারি। একই সঙ্গে তা বিদ্যমান সংঘাতকে আরো বেশি ঝুঁকিতে ফেলছে। নতুন নতুন সংঘাতের ক্ষেত্র সৃষ্টি করছে। এর আগে করোনা ভাইরাসকে মোকাবিলার জন্য বিশ্বজুড়ে সংঘাত বা যুদ্ধে লিপ্ত পক্ষগুলোকে অবিলম্বে যুদ্ধবিরতির জন্য ২৩ শে মার্চ আহ্বান জানিয়েছিলেন তিনি।

তারপর যুদ্ধরত পক্ষগুলো উত্তেজনা নিরসনে এবং যুদ্ধ বন্ধে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। তাদের সঙ্গে এক বৈঠকে নতুন করে সংঘাত সৃষ্টির আশঙ্কা ব্যক্ত করলেন জাতিসংঘ মহাসচিব।

তিনি বলেন, এখনও দুঃখজনক বিষয় হলো, বহুক্ষেত্রে যুদ্ধরত পক্ষগুলোকে শত্রুতা বন্ধ করাতে বা স্থায়ী একটি যুদ্ধবিরতিতে আনতে পারেনি এই মহামারি। এই মহামারি একই সঙ্গে স্বাস্থ্য ব্যবস্থা, সামাজিক সেবাখাত, প্রতিষ্ঠানের ওপর আস্থা এবং সুশাসন ব্যবস্থার কার্যকারিতাকে ক্রমশ প্রশ্নবিদ্ধ করছে।

আমাদের টেকসই শান্তি এখন আগের যেকোনো সময়ের চেয়ে বেশি জরুরি। তিনি আরো বলেন, সমন্বিত পদক্ষেপ ছাড়া অসমতা, বৈশ্বিক দারিদ্র্য, অস্থিতিশীলতা এবং সহিংসতা সামনের বছরগুলোতে বেড়ে যেতে পারে। আল জাজিরা।