জাফরুল্লাহ’র বিরুদ্ধে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগ খারিজ

জাফরুল্লাহ’র বিরুদ্ধে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগ খারিজ

ডা. জাফরুল্লাহ চৌধুরী। ফাইল ছবি।

বালাদেশের বিশিষ্ট মুক্তিযোদ্ধা চিকিৎক এবং গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীর বিরুদ্ধে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে চট্টগ্রামে দায়র করা আবেদন খারিজ করে দিয়েছে আদালত। তবে হিন্দু সম্প্রদায়ের মানহানির প্রশ্নে তার বিরুদ্ধে আনীত অভিযোগটি মামলা হিসেবে গ্রহণ করেছেন।

বুধবার (১৯ আগস্ট) দুপুরে চট্টগ্রামের মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আবু সালেম মো. নোমানের আদালতে বিপ্লব দে নামে এক সনাতন ধর্মাবলম্বী এ সংক্রান্ত একটি অভিযোগ জমা দিয়ে সেটি মামলা হিসেবে গ্রহণের আবেদন জানান।

অভিযোগকারীর আইনজীবী সাংবাদিকদের জানান, ‘আদালত ধর্মীয় অনুভূতিতে আঘাতের ধারাটি খারিজ করেছেন। তবে, হিন্দু সম্প্রদায়ের মানহানির অভিযোগ গ্রহণ করে মামলা হিসেবে রেকর্ডভুক্ত করার আদেশ দিয়েছেন। একইসঙ্গে সিএমপির গোয়েন্দা শাখাকে (ডিবি) তদন্ত করে ১৯ নভেম্বরের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন আদালত।’

মামলার আরজিতে বলা হয়েছে, গত ৯ আগস্ট বিকেলে জাতীয় প্রেস ক্লাবের সামনের সড়কে ‘ভাসানী অনুসারী পরিষদ’ আয়োজিত এক সমাবেশে বক্তব্যে দেওয়ার সময় জাফরুল্লাহ মন্তব্য করেন, ‘হিন্দু ধর্মের গ্রন্থ মহাভারত ও রামায়ণ দু’টোর মধ্যেই প্ররোচনা ও মিথ্যাচারের গল্পকাহিনী রয়েছে।’ বিভিন্ন গণমাধ্যমে এই সংবাদ প্রকাশ ও প্রচার হয়েছে।