ইরানের উপর নিষেধাজ্ঞা পুনর্বহালে বিরোধিতা করল ১৩ দেশ

ইরানের উপর নিষেধাজ্ঞা পুনর্বহালে বিরোধিতা করল ১৩ দেশ

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। ফাইল ছবি।

যুক্তরাষ্ট্র সরকার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহাল সংক্রান্ত স্ন্যাপব্যাক ম্যাকানিজম চালু করার যে আবেদন জানিয়েছে তা পরিষদের স্থায়ী ও অস্থায়ী ১৩ সদস্যদেশ তার বিরোধিতা করেছে। খবর রয়টার্স।

আমেরিকা ও ডোমিনিকান রিপাবলিক ছাড়া নিরাপত্তা পরিষদের বাকি ১৩ দেশ এ পরিষদের সভাপতির কাছে আনুষ্ঠানিক চিঠি পাঠিয়ে তাদের বিরোধিতার কথা জানিয়ে দিয়েছে। এসব দেশ বলেছে, আমেরিকা ২০১৮ সালে পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে বেরিয়ে যাওয়ার কারণে দেশটি এই সমঝোতা বা নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবের ধারাগুলো ব্যবহারের অধিকার হারিয়েছে।

তিন ইউরোপীয় দেশ ফ্রান্স, ব্রিটেন ও জার্মানি আলাদা চিঠি দিয়ে আমেরিকার স্ন্যাপব্যাক ম্যাকানিজম চালুর প্রস্তাবের বিরোধিতা করেছে। চীন এবং রাশিয়াও বলেছে, ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহালের আবেদন জানানোর কোনো অধিকার আমেরিকার নেই।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইরানের বিরুদ্ধে স্ন্যাপব্যাক মাকানিজম চালু করার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদে আনুষ্ঠানিক আবেদন জমা দিয়েছেন। তিনি গতকাল নিরাপত্তা পরিষদের বর্তমান সভাপতি ইন্দোনেশিয়ার স্থায়ী প্রতিনিধির কাছে এই আবেদন হস্তান্তর করেন। তার ওই আবেদনের পর নিরাপত্তা পরিষদের বেশিরভাগ দেশ তাদের বিরোধিতার কথা ঘোষণা করল।